Ayodhya Ram Temple: নির্মাণকার্য শেষের আগেই ভক্তদের জন্য খুলছে রাম মন্দির

জানুন কবে থেকে রামলালা-দর্শন

Updated By: Aug 4, 2021, 08:43 PM IST
Ayodhya Ram Temple: নির্মাণকার্য শেষের আগেই ভক্তদের জন্য খুলছে রাম মন্দির

নিজস্ব প্রতিবেদন: অযোধ্যার রাম মন্দির (Ayodhya Ram Temple) নির্মাণের কাজ শেষ হবে ২০২৫ সালে। তবে অতদিন পর্যন্ত অপেক্ষা করতে হবে না ভক্তদের (pilgrims)। সূত্রের খবর, ২০২৩ সালের ডিসেম্বরেই দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হবে মন্দির। গত বছরের ৫ অগাস্ট অযোধ্যায় সাড়ম্বর ভূমিপূজা সেরে নির্মাণকার্যের সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। তার এক বছর পেরোতেই দর্শনার্থীদের জন্য নতুন খবর।

প্রসঙ্গত, অযোধ্যার রাম মন্দিরে কোনো ইস্পাত ও ইঁটের ব্যবহার করা হচ্ছে না। সম্পূর্ণ রাজস্থান মার্বেল ও পাথর দিয়ে তৈরি হবে এই মন্দির। তিন তলা বিশিষ্ট এই মন্দিরে মোট পাঁচটি মন্ডপ থাকবে। জানা যায়, গত ৩০ বছর ধরে মন্দিরের নকশা নিয়ে পরিকল্পনা চলছিল। অবশেষে শিষ্যদের পরামর্শ অনুযায়ী নকশা চূড়ান্ত হয়।

মন্দির চত্বরে থাকবে মিউজিয়াম, ডিজিটাল আর্কাইভ ও গবেষণা কেন্দ্রও। গোটা রাম মন্দির খরচ প্রায় ১ হাজার কোটি টাকা। কিন্তু ইতিমধ্যেই রাম মন্দির নির্মাণ তহবিলে জমেছে ৩ হাজার কোটি টাকা। 

আরও পড়ুন: Mamata-র ফোন-চিঠি, রাজ্যে বন্যা পরিস্থিতির জেরে মৃত ও আহতদের অর্থ-সাহায্য Modi-র

২০১৯ সালের রায়ে অযোধ্যা মামলায় (Ayodhya Case) বিতর্কিত জমি রাম মন্দিরের নির্মাণের জন্য হস্তান্তর করে সুপ্রিম কোর্ট (Supreme Court)। অন্যদিকে মসজিদ নির্মাণের জন্য ওয়াকফ বোর্ডকে অন্য জমি প্রদান করা হয়।

আরও পড়ুন: Delhi Rape: নির্যাতিতার বাড়িতে TMC-র প্রতিনিধিদল, পরিবারের পাশে থাকার আশ্বাস
 

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.