যাত্রী পরিষেবা বাড়াতে, বদলে যাচ্ছে হাওড়া স্টেশন

২০১৮ সালের শেষ দিকে একেবারে নতুন ভাবে এবার পাওয়া ‌যাবে হাওড়া স্টেশনকে। দেশের বাছাই করা আরও ২০টি স্টেশনের সঙ্গে এবার হাওড়া স্টেশনকেও নতুন রূপে সাজানোর পরিকল্পনা নেওয়া হচ্ছে বলে রেল দফতর সূত্রে খবর। উত্তর-পূর্ব ভারত থেকে হাওড়া ছাড়া এই স্টেশনের তালিকায় রয়েছে রাঁচি রেল স্টেশন।

Updated By: Feb 9, 2017, 04:07 PM IST
যাত্রী পরিষেবা বাড়াতে, বদলে যাচ্ছে হাওড়া স্টেশন

ওয়েব ডেস্ক : ২০১৮ সালের শেষ দিকে একেবারে নতুন ভাবে এবার পাওয়া ‌যাবে হাওড়া স্টেশনকে। দেশের বাছাই করা আরও ২০টি স্টেশনের সঙ্গে এবার হাওড়া স্টেশনকেও নতুন রূপে সাজানোর পরিকল্পনা নেওয়া হচ্ছে বলে রেল দফতর সূত্রে খবর। উত্তর-পূর্ব ভারত থেকে হাওড়া ছাড়া এই স্টেশনের তালিকায় রয়েছে রাঁচি রেল স্টেশন।

আরও পড়ুন- মুখ্যমন্ত্রীর উদ্যোগে সমাধানের পথে মেট্রোর জমিজট

গতকালই রেল মন্ত্রকের পক্ষ থেকে এই পরিকল্পনার কথা জানিয়েছেন রেলমন্ত্রী সুরেশ প্রভূ। পরিকল্পনা অনু‌যায়ী দেশের ২০ স্টেশনকে দুটি ভাগে ভাগ করা হয়েছে। সেখানে হাওড়া স্টেশনকে রাখা হয়েছে আইকনিক(iconic) ক্যাটিগরিতে। ঐতিহাসিক তকমার কথা মাথা রেখেই, নতুন করে সাজানো হচ্ছে হাওড়াকে। গোটা পরিকল্পনা বাস্তবায়নে খরচ হবে ৪০০ কোটি টাকা।

রেল সূত্রে খবর, ‌যাত্রীদের সুবিধের কথা মাথায় রেখে বদল করা হচ্ছে বর্তমান পরিকাঠামোতে। ‌যাত্রীদের ট্রেনে ওঠা ও নামার ক্ষেত্রে থাকছে পৃথক প্লাটফর্ম। এছাড়াও সেখানে থাকছে মাল্টিপ্লেক্স, ফুডকোর্ট, মল-সহ অন্যান্য বাণিজ্যিক প্রকল্প। থাকছে, ওয়াশিং রুম, রিটেল শপিংয়ের ব্যবস্থা। জরুরি পরিষেবা যেমন ATM, ইন্টারনেট, ফার্মাসিও রাখা হচ্ছে এই বিশেষ ব্যবস্থায়। আগামী ১৫ থেকে ১৮ মাসের মধ্যে এই গোটা কাজ শেষ করা হবে বলে রেল মন্ত্রক সূত্রে খবর। তবে, রেল সরাসরি এই টাকা খরচ করবে না। বাছা হয়েছে কিছু বেসরকারি সংস্থাকে। তাদের দিয়েই এই কাজ করানো হচ্ছে। প্রথম ধাপে চিহ্নিত ২০টি স্টেশনে পরিকল্পা বাস্তবে সফল হলে আগামী দিনে দেশের ৪০০টি স্টেশনকেও এভাবেই নতুন চেহারা দেওয়া হবে।

.