'অজ্ঞাতবাস' শেষে সোচ্চার রাহুল, কৃষকদের পক্ষে সওয়াল কংগ্রেসের

রামলীলা ময়দান থেকেই নতুন করে যাত্রা শুরু করলেন রাহুল গান্ধী। কংগ্রেসের কৃষক সভার মঞ্চ থেকে যুদ্ধ ঘোষণা করলেন নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে। জমি বিতর্কে পাল্টা আক্রমণের পথে গিয়েছেন মোদীও।

Updated By: Apr 19, 2015, 11:19 PM IST
'অজ্ঞাতবাস' শেষে সোচ্চার রাহুল, কৃষকদের পক্ষে সওয়াল কংগ্রেসের

ওয়েব ডেস্ক: রামলীলা ময়দান থেকেই নতুন করে যাত্রা শুরু করলেন রাহুল গান্ধী। কংগ্রেসের কৃষক সভার মঞ্চ থেকে যুদ্ধ ঘোষণা করলেন নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে। জমি বিতর্কে পাল্টা আক্রমণের পথে গিয়েছেন মোদীও।

কংগ্রেসের কৃষক সভায় নতুন অস্ত্রে শান দিলেন রাহুল গান্ধী। জমি বিল নিয়ে তাঁর নিশানায় মোদী সরকার। দুমাসের অজ্ঞাতবাস শেষে কৃষক সভাই ছিল রাহুল গান্ধীর প্রথম রাজনৈতিক কর্মসূচি। কংগ্রেস সভাপতির বক্তৃতায় হোমওয়ার্কের ছাপ ছিল স্পষ্ট। একদিকে মোদী সরকারের কৃষক নীতিকে তীব্র ভাষায় দুষেছেন। অন্যদিকে, UPA সরকারের একাধিক প্রকল্পের উদাহরণ দিয়ে চেয়েছেন কৃষকদের টানতে। মোদীর মেক ইন ইন্ডিয়া স্লোগানকেও কটাক্ষ করতে ছাড়েননি।

রাহুল ছাড়াও রামলীলা ময়দানের মঞ্চে ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং ও কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। এই আক্রমণ অপ্রত্যাশিত ছিল না প্রধানমন্ত্রীর কাছেও। তাই, কংগ্রেসের সভা শুরুর অনেক আগেই জমি বিলের সপক্ষে সরব হন তিনি। সোমবার শুরু হচ্ছে দ্বিতীয় দফার বাজেট অধিবেশন। সংসদের অন্দরেও জমি যুদ্ধের প্রভাব পুরোমাত্রায় পড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

.