মহিলা সংরক্ষণ বিলে শর্তহীন সমর্থন দেব, প্রধানমন্ত্রীকে চিঠি রাহুলের

সংসদে মহিলাদের এক তৃতীয়াংশ সংরক্ষণ দিতে রাজী নয় কোনও দলই। ২০১০ সালে ইউপিএ-২ আমলে রাজ্যসভায় বিলটি পাস হয়ে ‌যায়। কিন্তু আটকে যায় লোকসভায়

Updated By: Jul 16, 2018, 04:58 PM IST
মহিলা সংরক্ষণ বিলে শর্তহীন সমর্থন দেব, প্রধানমন্ত্রীকে চিঠি রাহুলের

নিজস্ব প্রতিবেদন: লোকসভায় পড়ে থাকা মহিলা সংরক্ষণ বিল পাস করানোর দাবি করলেন রাহুল গান্ধী। এ জন্য প্রয়োজনীয় সমর্থন দেবেন বলে আশ্বাস দিয়েছেন কংগ্রেস সভাপতি। এর আগে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়ে একই দাবি করেছিলেন সোনিয়া গান্ধীও।

সোমবার ট্যুইট করে প্রধানমন্ত্রীর কাছে ওই দাবি জানান রাহুল গান্ধী। তাঁর টুইটের সঙ্গে একটি চিঠিও জুড়ে দিয়েছেন রাগা। তিনি লেখেন, ‘এবার দলতন্ত্রের উপরে উঠে মহিলা সংরক্ষণ বিল পাস করানোর সময় এসেছে। এর জন্য কংগ্রেস শর্তহীন সমর্থন দেবে।’ কংগ্রেস সভাপতি আরও মনে করিয়ে দেন, মহিলা সংরক্ষণ বিল পাস করানোর জন্য কংগ্রেস ইতিমধ্যেই ৩২ লাখ সই সংগ্রহ করেছে।

আরও পড়ুন-প্যান্ডেল ভেঙে আহত ৪৫, অসুস্থদের দেখতে হাসপাতালে প্রধানমন্ত্রী, দেখুন ভিডিও

উল্লেখ্য, সংসদে মহিলাদের এক তৃতীয়াংশ সংরক্ষণ দিতে রাজী নয় কোনও দলই। ২০১০ সালে ইউপিএ-২ আমলে রাজ্যসভায় বিলটি পাস হয়ে ‌যায়। কিন্তু আটকে যায় লোকসভায়। বর্তমানে লোকসভায় বিজেপির সংখ্যা গরিষ্ঠতা রয়েছে। ফলে তাদের পক্ষে বিলটি পাস করাতে অসুবিধা হওয়ার কথা নয়। প্রয়োজন শুধু সদিচ্ছার। অবশ্য এর জন্য ঝক্কি অনেক। বিলটি পাস হলে সব দলকেই ২০১৯-এর লোকসভা নির্বাচনে এক তৃতীয়াংশ আসন মহিলাদের ছাড়তে হবে। বিজেপি তো বটেই অন্যান্য দলগুলি এতে কতটা রাজী হবে তা একটি বড় বিষয়।

আরও পড়ুন-তিনি কাঁদলেন, তিনি কাঁদালেন!

সোমবার প্রধানমন্ত্রীকে রাহুল লেখেন, "মহিলাদের ক্ষমতায়নের পক্ষে আপনি দিনরাত বিভিন্ন সমাবেশে বলে বেড়ান। কিন্তু কথার বদলে মহিলাদের জন্য কিছু করে দেখালে ভালো হয়। চাইলে মহিলা সংরক্ষণ বিল পাস করিয়ে দেখান। এর জন্য আসন্ন বাদল অধিবেশনই সবচেয়ে ভালো সময়।"

সম্প্রতি তিন তালাক বিল নিয়ে কংগ্রেসকে তীব্র আক্রমণ করেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কংগ্রেসকে 'মুসলিম পুরুষদের পার্টি' বলেও সমালোচনা করেন তিনি। পাল্টা আঘাত হানে কংগ্রেসও। তবে মহিলা সংরক্ষণ বিল নিয়ে কংগ্রেসের সেই ঝাঁঝ অনেকটাই কম। প্রসঙ্গত, ২০১০ সালে লোকসভায় মহিলা সংরক্ষণ বিলের বিরোধিতা করেছিল সপা ও আরজেডি। তারা এখন কংগ্রেসের অনেক কাছাকাছি। তবে ওই দুই দল এখন কংগ্রেসের এই প্রস্তাব সমর্থন করবে কি না তা নিয়েও সন্দেহ রয়েছে।

.