মাঝ আকাশে বিমানে গোল‌যোগ, অল্পের জন্য প্রাণরক্ষা রাহুলের

কর্ণাটক বিধানসভা নির্বাচনের প্রচারে ‌যাওয়ার সময়ে নিয়ন্ত্রণ হরিয়ে ফেলে কংগ্রেস সভাপতির চার্টাড বিমান

Updated By: Aug 31, 2018, 04:58 PM IST
মাঝ আকাশে বিমানে গোল‌যোগ, অল্পের জন্য প্রাণরক্ষা রাহুলের

নিজস্ব প্রতিবেদন: মোদী সরকারের সঙ্গে সংঘাতে জড়ানোর আরও একটি ইস্যু হাতে এসে গেল কংগ্রেসের। কর্ণাটক বিধানসভা নির্বাচনের সময়ে ‌বিমানে ‌যান্ত্রিক ত্রুটির জন্য অল্পের জন্য বেঁচে ‌যান রাহুল গান্ধী। এরকমই একটি তথ্য বেরিয়ে এসেছে ডিজিসিএ-র তদন্তে। ওই ঘটনার পেছনে ষড়‌যন্ত্রের ভূত দেখছে কংগ্রেস।

আরও পড়ুন-মোমোকাণ্ডে রাজ্যে প্রথম গ্রেফতারি! ধৃত ইঞ্জিনিয়ারিং ছাত্র

গত ২৭ এপ্রিল কর্ণাটক নির্বাচনের প্রচারের জন্য দিল্লি থেকে বিমানে হুবলি ‌যাচ্ছিলেন কংগ্রেস সভাপতি। দশ আসনের সুপার লাক্সারি ডুসেলডফ ফ্যালকন বিমানে উঠেছিলেন রাহুল। মাঝ আকাশে ‌যান্ত্রিক ত্রুটির জন্য বিমানটি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। কোনওক্রমে পরিস্থিতি সামলে নেন পাইলট। আর কয়েক সেকেন্ড হলেই বড়সড় দুর্ঘটনা হতে পারতো বলে মনে করছে ডিজিসিএ। কংগ্রেসের দাবি ডিজিসিএ-র দুই সদস্যের কমিটির ওই তদন্ত রিপোর্ট জনসমক্ষে প্রকাশ করতে হবে।

রাহুল গান্ধীর ঘনিষ্ট সহ‌যোগী কৌশল বিদ্যার্থী ওই বিমানে ছিলেন। তিনি একটি অভি‌যোগ দায়ের করেছেন। তাঁর বক্তব্য, মাঝ আকাশে বিমানটি হঠাৎ বাঁদিকে বেঁকে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। তারপর সেটি দ্রুত নীচে নামতে থাকে। সেদিন আবহাওয়া পরিষ্কার ছিল। বিমানের একদিক থেকে ‌একটি কর্কশ যান্ত্রিক আওয়াজ আসছিল। গোটা বিমানটি কাঁপছিল।

আরও পড়ুন-আমডাঙার পর পুরুলিয়া, আবারও কোপের মুখে ওসি

ঘটনার পরই কংগ্রেস ‌যাতে বিষয়টি নিয়ে কোনও ইস্যু করতে না পারে কেন্দ্র তড়িঘড়ি তদন্তের আদেশ দেয়। সেই রিপোর্ট এখনও প্রকাশ করা হয়নি। কংগ্রেস ইতিমধ্যেই ষড়‌যন্ত্রের অভি‌যোগ তুলছে।

ডিজিসিএ তার তদন্ত রিপোর্টে বলেছে বিমানটি অটো পাইলট মোডে ছিল। ‌যান্ত্রিক ত্রুটির জন্যই বিমানটি বাঁদিকে বেঁকে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। বিমান বিশেষজ্ঞদের অভিমত অটো পাইলট মোডের ত্রুটির জন্যই ওই ধরনের ঘটনা ঘটতে পারে। এক্ষেত্রে বিমান এত দ্রুত নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে ‌যে পাইলটের পক্ষে সেটি আয়ত্বে আনা প্রায় অসম্ভব। কিন্তু পাইলট বিষয়টি বুঝতে পেরেই বিমানটিকে ম্যানুয়্যাল মোডে নিয়ে আসেন। তারপরই বিমানটি নিয়ন্ত্রণে আসে। ডিজিসিএ-র তদন্তে আরও জানা ‌যাচ্ছে কয়েক সেকেন্ড বিমানটি আয়ত্বের বাইরে থাকে।

ডিজিসিএ ইতিমধ্যেই বিমানের ফ্লাইট ডেটা রেকর্ডার খতিয়ে দেখেছে। পাশাপাশি খতিয়ে দেখা হয়েছে ককপিট সিস্টেমও। বিমানটির রক্ষণবেক্ষণকারী টেকনিশিয়ান সহ বিমানের ২ পাইলটকেও জেরা করা হয়েছে।

.