ফের পতন টাকার, কোথায় দাঁড়াল ডলারপিছু দাম?

বিশ্ব বাজারে মন্দার দোহাই দিয়ে টাকার পতনে ‌যতই নানা যুক্তি খাঁড়া করুক না কেন্দ্র, এই মুহূর্তে টাকার দাম বাড়ার কোনও লক্ষণই দেখছেন না বিশেষজ্ঞরা

Updated By: Aug 31, 2018, 12:30 PM IST
ফের পতন টাকার, কোথায় দাঁড়াল ডলারপিছু দাম?

নিজস্ব প্রতিবেদন: ক্রমশ চাপ বাড়ছে সরকারের ওপরে। শুক্রবার ফের কমলো টাকার দাম। বৃহস্পতিবার বাজার খুলতেই টাকার দাম কমেছিল ২৩ পয়সা। শুক্রবার ফের ২২ পয়সা নেমে গেল। ডলার পিছু টাকার দাম গিয়ে দাঁড়াল ৭০.৯৬ টাকা। এটি একটি রেকর্ড।

আরও পড়ুন-জঙ্গি নিশানায় এবার পুলিসকর্মীদের আত্মীয়রা, ২৪ ঘণ্টায় কাশ্মীরে অপহৃত ৯

উল্লেখ্য টানা তিন দিন ধরে পড়ছে টাকার দাম। বুধবার টাকার দাম পড়েছিল ৪৯ পয়সা, বৃহস্পতিবার তা কমে ২৩ পয়সা, ডলারের দাম হয় ৭০.৭৪ টাকা। এবার ডলারপিছু টাকার দাম ‌৭১ টাকা ছুঁইছুঁই। টাকার দাম আরও কমার সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা।

ইন্টারব্যাঙ্ক ফরেন এক্সচেঞ্জ ডিলারদের মতে তেল আমদানীকারী দেশগুলির মধ্যে ডলারের চাহিদা বাড়ছে। পাশাপাশি চিন-মার্কিন ‌যুক্তরাষ্ট্রের মধ্যে ব্যবসায়ীক সমস্যার কারণেও ডলার দামি হচ্ছে। এর প্রভাব পড়ছে টাকার ওপরে। তবে সরকারের পক্ষ থেকে আগেই জানিয়ে দেওয়া হয়েছিল, টাকার দামের এই অবমূল্যায়ন সাময়ীক। অন্যান্য দেশের মূদ্রার দামও কমছে।

আরও পড়ুন-আয়কর জমা দেওয়ার আজই শেষ দিন, না দিলে হবে মোটা টাকা জরিমানা

বিশ্ব বাজারে মন্দার দোহাই দিয়ে টাকার পতনে ‌যতই নানা যুক্তি খাঁড়া করুক না কেন্দ্র, এই মুহূর্তে টাকার দাম বাড়ার কোনও লক্ষণই দেখছেন না বিশেষজ্ঞরা। কারণ,  চাহিদা বাড়ার সঙ্গে সঙ্গে তেলের দাম তড়তড়িয়ে বাড়ছে। ডলারের দাম বাড়ায় আরও বেশি ট্যাঁকের কড়ি খরচ করে তেল আমদানি করতে হচ্ছে ভারতকে। যার ফলে মুদ্রাস্ফীতিও বেড়ে চলেছে। কেন্দ্রের আর্থিক বিষয়ক সচিব সুভাষচন্দ্র গর্গ জানিয়েছিলেন, তুরস্কের আর্থিক দুরাবস্থার কারণে টাকায় প্রভাব পড়েছে। এটা সাময়িক বিষয়। দ্রুত সেই অবস্থা কাটিয়ে উঠবে। কিন্তু বিশেষজ্ঞরা গর্গের এই মন্তব্যে আশ্বস্ত হতে পারছেন না।

.