মেয়াদ শেষে RBI গভর্নর পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত রঘুরাম রাজনের

বেশ কিছু দিন ধরেই বিতর্কটা চলছিল, প্রথম দফায় মেয়াদ শেষ হওয়ার পর রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর পদে থাকবেন রঘুরাম রাজন? অবশেষে সেই বিতর্কের যবনিকা পড়ে গেল গতকাল। খোলা চিঠি দিয়ে তিনি জানিয়ে দেন, দ্বিতীয় দফায় গভর্নর পদের দায়িত্বে আর তিনি থাকতে চান না। আগামী ৪ সেপ্টেম্বর মেয়াদ শেষ হওয়ার পরই তিনি ওই পদ থেকে সরে দাঁড়াবেন। সরকারের সঙ্গে আলোচনা করেই তাঁর এই সিদ্ধান্ত বলে তিনি জানিয়েছেন ওই চিঠিতে।

Updated By: Jun 19, 2016, 09:22 AM IST
মেয়াদ শেষে RBI গভর্নর পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত রঘুরাম রাজনের

ওয়েব ডেস্ক : বেশ কিছু দিন ধরেই বিতর্কটা চলছিল, প্রথম দফায় মেয়াদ শেষ হওয়ার পর রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর পদে থাকবেন রঘুরাম রাজন? অবশেষে সেই বিতর্কের যবনিকা পড়ে গেল গতকাল। খোলা চিঠি দিয়ে তিনি জানিয়ে দেন, দ্বিতীয় দফায় গভর্নর পদের দায়িত্বে আর তিনি থাকতে চান না। আগামী ৪ সেপ্টেম্বর মেয়াদ শেষ হওয়ার পরই তিনি ওই পদ থেকে সরে দাঁড়াবেন। সরকারের সঙ্গে আলোচনা করেই তাঁর এই সিদ্ধান্ত বলে তিনি জানিয়েছেন ওই চিঠিতে।

এদিকে, তাঁর এই চিঠির পরই টুইটারে অর্থমন্ত্রী অরুণ জেটলি তাঁর এই সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছেন। পাশাপাশি নিজের শিক্ষাজগতে রাজনের ফিরে যাওয়ার সিদ্ধান্তকেও সাধুবাদ জানিয়েছন তিনি।

ইতিমধ্যেই তাঁর উত্তরসূরির খোঁজার কাজ শুরু করেছে সরকার। এব্যপারে শীঘ্রই সিদ্ধান্ত নেওয়া হবে।

জানা গেছে, বিদায়ের ইচ্ছের কথা সরকারকে আগেই জানিয়েছিলেন রাজন। দেখা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেও। সেখানেই প্রধানমন্ত্রীকে নিজের ইচ্ছের কথা প্রকাশ করেন তিনি।

সম্প্রতি, রঘুরাম রাজনের বিরুদ্ধে ব্যক্তিগত আক্রমণ চরমে উঠেছিল। এদিকে, তাঁর এই সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছে কংগ্রেসেও।

.