‘আর ৭৩ সিলেক্টেড’, এফ-১৬ বিমানের সঙ্গে লড়ার সময় এটাই ছিল অভিনন্দনের শেষ বার্তা

২৬ হাজার ফুট উচ্চতার পাক ফাইটারকে ঘায়েল করতে টানা পনের মিনিট লড়াই চালান অভিনন্দন

Updated By: Mar 3, 2019, 04:26 PM IST
‘আর ৭৩ সিলেক্টেড’, এফ-১৬ বিমানের সঙ্গে লড়ার সময় এটাই ছিল অভিনন্দনের শেষ বার্তা

নিজস্ব প্রতিবেদন: মিগ ২১ বাইসন ফাইটার জেট থেকে ভিম্পেল আর-৭৩ মিসাইলের আঘাতে কয়েক মুহূর্তে এফ ১৬ জেটকে ভূপাতিত করেছিলেন অভিনন্দন বর্তমান। তার পরেই তাঁর বিমানে গুলি এসে লাগে। পাক বিমানে আঘাত হানার আগে অভিনন্দনের শেষ রেডিও বার্তা ছিল ‘আর-৭৩ সিলেক্টেড’।

আরও পড়ুন-‘বিমানহানা নিয়ে বিরোধীরা যা বলছে তাতে তালি বাজছে পাকিস্তানে’

গত ২৭ ফেব্রুয়ারি রাজৌরি সেক্টরের সুন্দরবনি এলাকায় ভারতের আকাশসীমা লঙ্ঘন করে কয়েকটি পাক এফ-১৬ বিমান। তাদের তাড়া করে আকাশে ওড়ে ভারতের মিগ ২১ ফাইটার। আকাশেই শুরু হয় ডগ ফাইট।

মিগ বাইসন নিয়ে তাড়া করেন অভিনন্দন। অভিনন্দনের মিগকে এড়িয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করে পাক বিমান। ২৬ হাজার ফুট উচ্চতার পাক ফাইটারকে ঘায়েল করতে টানা পনের মিনিট লড়াই চালান অভিনন্দন। একসময় পাক বিমানকে কাছে পেয়ে ভিম্পেল আর ৭৩ মিসাইল ছোড়েন তিনি। তাতেই ঘায়েল হয়ে মাটিতে পড়ে যায় পাক ফাইটার জেট।

আরও পড়ুন-বীরভূমে ফের প্রবল বিস্ফোরণ, অনুব্রতর খাসতালুকে উড়ে গেল ২টো বাড়ি

পাক অধিকৃত কাশ্মীরের বালাকোটে বিমান হানার পর থেকে আশঙ্কা ছিল একটা বদলা নেওয়ার চেষ্টা করবে পাকিস্তান। ফলে বায়ু সেনার রেডারে যখন পাক বিমানের অস্তিত্ব ধরা পড়ে তখন শ্রীনগরে বায়ুসেনার ঘাঁটি থেকে ওড়েন অভিনন্দন। বায়ুসেনার এক অফিসার সংবাদমাধ্যমে বলেন, এইসব ক্ষেত্রে ভিম্পেল আর ৭৩ মিসাইল যথেষ্ট কার্যকারী। এই প্রথম কোনও মিগ এফ-১৬ এর মতো কোনও শক্তিশালী ফাইটার জেটকে ধ্বংস করল।

.