বাঘের চলার পথ আটকে দাঁড়িয়ে বিশাল পাইথন, তারপর যা হল...

বাঘটি প্রথমে সাপটি দেখে কিছুটা ঘাবড়েই যায়। ঘুরে একটু ফোঁসও করে পাইথন।

Updated By: Jul 21, 2020, 05:40 PM IST
বাঘের চলার পথ আটকে দাঁড়িয়ে বিশাল পাইথন, তারপর যা হল...
ভিডিয়োর স্ক্রিন গ্র্যাব

নিজস্ব প্রতিবেদন : আগে একটা পরিস্থিতি কল্পনা করুন। ধরে নিন গভীর জঙ্গল। সেখানে দুলকি চালে হেঁটে যাচ্ছে একটি বিশালাকায় বাঘ। হঠাত্ই পথ আটকে দাঁড়াল একটা মস্ত পাইথন। এরপর কী হতে পারে বলুন তো? 

না না, হেঁয়ালি করছি না। বাস্তবেই এমন কাণ্ড ঘটেছে কর্ণাটকের নগরহোল জাতীয় উদ্যান ও ব্যাঘ্র প্রকল্পের গভীর অরণ্যে। পুরো ঘটনাটাই লেন্সবন্দী হয়েছে। 

আচ্ছা, শুরুতে কল্পনা করেছেন বাঘ-পাইথন মুখোমুখি হলে কেমন হবে? এবার দেখুন তো বাস্তবের সঙ্গে তা মেলে কি না...

ভিডিয়োটি টুইট করেছেন আইএফএস অফিসার সুশান্ত নন্দ। ভিডিয়োটি শারাথ অ্যাব্রাহাম নামে এক প্রাণী বিশেষজ্ঞের তোলা। ভিডিয়োটি হালে ভাইরাল হলেও, ২০১৮ সালের ৩১ অক্টোবর এটি রেকর্ড করেছিলেন বলে জানিয়েছেন তিনি।

তিনি বলেন, "বাঘটি প্রথমে সাপটি দেখে কিছুটা ঘাবড়েই যায়। ঘুরে একটু ফোঁসও করে পাইথন। তাই ঝুঁকি না নিয়ে তার পথ এড়িয়েই সাবধানে চলে যায়।"

এমনিতেও প্রবৃত্তিগতভাবেই সাপজাতীয় প্রাণীদের একটু হলেও এড়িয়ে চলে অন্যান্য প্রাণীকূল। এক্ষেত্রেও বিশালাকায় সাপ দেখে নিজেই ঘাবড়ে যায় বাঘটি। একটু পড়ে আবারও গভীর অরণ্যে প্রবেশ করে সে। সাপটিও তার নিজের পথে চলে যায়।

এ প্রসঙ্গে জানিয়ে রাখি, পাইথনের কিন্তু বিষ থাকে না। শিকারকে ধরে তাকে বিশাল দেহের সাথে পেঁচিয়ে দম বন্ধ করে মেরে ফেলে এই ধরনের সাপ। বাস্তুতন্ত্রের ভারসাম্য বজায় রাখতে বাঘের মতো পাইথন জাতীয় সাপেরও ভূমিকা অপরিসীম।
আরও পড়ুন : "জাটদের চেহারা থাকলেও বুদ্ধি কম, সেটা আছে বাঙালিদের," মন্তব্যের পর ক্ষমা চাইলেন বিপ্লব দেব

.