Punjab Assembly Polls 2022: ধর্মীয় আবেগকে সম্মান, পিছিয়ে গেল পঞ্জাব বিধানসভা নির্বাচনের তারিখ

পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরনজিত্ সিং চান্নি এক চিঠিতে তিনি নির্বাচন কমিশনকে লেখেন, রাজ্যে নির্বাচনের তারিখ কমপক্ষে ৬ দিন পিছিয়ে দেওয়া উচিত

Updated By: Jan 17, 2022, 05:43 PM IST
Punjab Assembly Polls 2022: ধর্মীয় আবেগকে সম্মান, পিছিয়ে গেল পঞ্জাব বিধানসভা নির্বাচনের তারিখ

নিজস্ব প্রতিবেদন: শেষপর্যন্ত পিছিয়েই যাচ্ছে পঞ্জাব বিধানসভা নির্বাচনের(Punjab Assembly Election 2022) ভোটগ্রহণের তারিখ। নির্বাচন কমিশনের তরফে আজ জানানো হয়েছে, পঞ্জাব বিধানসভা নির্বাচনে ভোটগ্রহণের তারিখ ঠিক হয়েছিল ১৪ ফেব্রুয়ারি। তা পিছিয়ে করা হল ২০ ফেব্রুয়ারি।

কেন ভোটগ্রহণের তারিখ পিছিয়ে দেওয়া হল? পঞ্জাবের একাধিক রাজনৈতিক দলের তরফে কমিশনের কাছে আর্জি জানানো হয়েছিল, গুরু রবিদাসের(Guru Ravidas) জন্মবার্ষিকী ১৬ ফেব্রুয়ারি। সেই অনুষ্ঠানে অংশ নেওয়া জন্য পঞ্জাবের বহু মানুষ যান উত্তর প্রদেশের বারাণসীতে। সেখান থেকে ফিরে ভোট প্রক্রিয়ায় অংশ নেওয়া অসম্ভব।

একই ধরনের আর্জি জানান পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরনজিত্ সিং চান্নি( Charanjit Singh Channi)। এক চিঠিতে তিনি নির্বাচন কমিশনকে লেখেন, রাজ্যে নির্বাচনের তারিখ কমপক্ষে ৬ দিন পিছিয়ে দেওয়া উচিত। কারণ রাজ্যের ৩২ শতাংশ তপলিসি সম্প্রদায়ের রবিদাসজির জন্মবার্ষিকী পালন করে থাকেন। ফেব্রয়ারির ১০-১৬ অনেকেই বারাণসীতে থাকেন। তাদের পক্ষে ভোট দেওয়া সম্ভব নয়। গুরু রবিদাসের জন্মবার্ষিকী পালন করা হয় ১৬ ফেব্রুয়ারি।

নির্বাচন স্থগিত করার জন্য চাপ দিয়ে নির্বাচন কমিশনকে(Election Commission Of India) একটি চিঠি লেখে ভারতীয় জনতা পার্টি(BJP)। সেই চিঠিতে বলা হয়, "রাজ্যে গুরু রবিদাসজির অনুসারীদের যথেষ্ট জনসংখ্যা রয়েছে। যার মধ্যে রয়েছে তফসিলি জাতি সম্প্রদায়ও আছে। যারা পাঞ্জাবের মোট জনসংখ্যার প্রায় ৩২ শতাংশ।" 

আরও পড়ুন-লটারির টিকিট কেটে ১ কোটি পেলেন অনুব্রত মণ্ডল!

ওই চিঠিতে আরও বলা হয়, “এই পবিত্র অনুষ্ঠানে লক্ষাধিক ভক্তরা গুরুপর্ব উদযাপন করতে উত্তরপ্রদেশের বারাণসী যাবেন। তাই তাদের পক্ষে ভোট প্রক্রিয়ায় অংশগ্রহণ করা সম্ভব হবে না। তাই অনুরোধ করা হচ্ছে যে যাতে ভোটের তারিখ পিছিয়ে দেওয়া হয়। তাহলে সেক্ষেত্রে পাঞ্জাবের এই ভোটাররা নির্বাচনী প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন।” পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের দল পাঞ্জাব লোক কংগ্রেসও রাজ্যের নির্বাচন স্থগিত করার অনুরোধ করেছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.