Farmer's Protest : কমবয়সী কৃষকের মৃত্যু, কুন্ডলি সীমান্তে চড়ছে পারদ

এর আগে টিকরি সীমান্তে ছ'জন আন্দোলনরত কৃষকের মৃত্যু হয়েছে।

Updated By: Dec 15, 2020, 06:06 PM IST
Farmer's Protest : কমবয়সী কৃষকের মৃত্যু, কুন্ডলি সীমান্তে চড়ছে পারদ

নিজস্ব প্রতিবেদন- আরও একবার আন্দোলনরত কৃষকের মৃত্যু। এবার হরিয়ানার কুন্ডলি সীমান্তে ৪২ বছর বয়সী একজন কৃষক হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন। এই নিয়ে কৃষক আন্দোলনে যোগ দেওয়া ৯ জন মারা গেলেন। কুন্ডলি সীমান্তে মৃত মাখন সিং নামের সেই কৃষকের মৃত্যু প্রবল ঠাণ্ডার জন্যই হয়েছে বলে দাবি করেছেন তাঁর সঙ্গীরা। কেন্দ্রের তিনটি কৃষি আইনের বিরুদ্ধে কৃষকদের আন্দোলন (Farmer's protest) ১৫ দিনের বেশি সময় ধরে চলছে। এই আন্দোলন যে অনির্দিষ্টকালের জন্য চলবে তা এখন আন্দাজ করাই যায়।

এর আগে টিকরি সীমান্তে ছজন আন্দোলনরত কৃষকের মৃত্যু হয়েছে। তবে তাঁদের মধ্যে সবাই বয়স্ক বলে জানা গিয়েছিল। তবে দুজন কৃষক দুর্ঘটনার শিকার হয়েছিলেন বলেও জানা গিয়েছিল। এদিন কুন্ডলি সীমান্তে কৃষকরা জানিয়েছেন, সকাল থেকেই বুকে ব্যথা অনুভব করেন মাখন খান। হাসপাতালে নিয়ে যাওয়ার আগেই মারা যান তিনি। গত কয়েকদিন ধরে কৃষকদের জন্য লঙ্গরে তিনি কাজ করছিলেন। পাঞ্জাবের মোগা জেলার বাসিন্দা মাখন খান।  তাঁর একাধিক সঙ্গীর দাবি, প্রবল ঠাণ্ডার জন্য বহু কৃষক অসু্স্থ হয়ে পড়ছেন। 

আরও পড়ুন-  ফের ছ্যাঁকা মধ্যবিত্তের হেঁসেলে, ১ মাসের মাথায় ফের বাড়ল গ্যাসের দাম

মাখন সিংয়ের দুই ছেলে ও এক মেয়ে। সংসারে তিনিই একমাত্র উপার্জনকারী। অন্য কৃষকরা জানাচ্ছেন, এর আগেও কুন্ডলি সীমান্তে একজন কৃষক হৃদরোগে (Heart Attack) আক্রান্ত হয়ে মারা গিয়েছেন। তাঁর মৃত্যুও প্রবল ঠাণ্ডার জেরে হয়েছিল বলে জানিয়েছেন তাঁরা। এর আগে সিংঘু সীমান্তে বহু কৃষকের অসুস্থ হওয়ার খবর পাওয়া গিয়েছিল। তাঁদের বেশিরভাগের শরীরে জ্বর, কাশি, সর্দির মতো সমস্যা ছিল। তবে কৃষকরা করোনা টেস্ট করবেন না বলে জানিয়ে দেন। তাঁদের দাবি, সরকার করোনা টেস্টের নাম করে তাঁদের আন্দোলনে জল ঢেলে দিতে পারে। 

.