ইজরায়েলি স্পাইওয়্যার কাজে লাগিয়ে ফোন হ্যাক করা হয় প্রিয়ঙ্কারও!

দুনিয়াজুড়ে মোট ১৪০০ জনের ফোনে পেগাসাস স্পইওয়্যারের মাধ্যমে আড়ি পেতেছে ইজরায়েলেল সাইবার সিকিউরিটি কোম্পানি এনএসও

Updated By: Nov 3, 2019, 06:05 PM IST
ইজরায়েলি স্পাইওয়্যার কাজে লাগিয়ে ফোন হ্যাক করা হয় প্রিয়ঙ্কারও!

নিজস্ব প্রতিবেদন: দেশের ১২১ বিশিষ্ট ব্যক্তির ফোনে আড়িপাতা নিয়ে বর্তমানে তোলপাড় জাতীয় রাজনীতি। ইজরায়েল তৈরি পেগেসাস নামে একটি স্পাইওয়্যারের মাধ্যমেই তাদের ফোন হ্যাক করা হয় বলে জানিয়েছে হোয়াটসঅ্যাপ। এবার এরকমই অভিযোগ তুলল কংগ্রেস। তাদের দাবি, ফোন হ্যাক করা হয় প্রিয়ঙ্কা গান্ধীরও।

আরও পড়ুন-বৃষ্টিতে ভয়াবহ আকার নিল দিল্লির দূষণ, মঙ্গলবার পর্যন্ত বন্ধ নয়ডার সব স্কুল

রবিবার এক সাংবাদিক সম্মেলনে কংগ্রেস নেতা রণদীপ সুরজেওয়ালা বলেন, যাদের ফোনে আড়িপাতা হয়েছিল তাদের ফোন হ্যাক হয়েছে বলে মেসেজ করেছিল হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। সেই ধরনের একটি মেসেজ এসেছিল প্রিয়ঙ্কা গান্ধীর ফোনেও।

কংগ্রেস সূত্রে খবর, ওই ধরনের মেসেজকে খুব একটা গুরুত্ব দেননি প্রিয়ঙ্কা গান্ধী। তিনি তা মুছে ফেলেন। এর মধ্যেই সুরজেওয়ালা হোয়াটসঅ্যাপের পাঠানে ওই ধরনের একটি মেসেজ ফরোয়ার্ড করে প্রিয়ঙ্কাকে সতর্ক করেন। তখনই ওই মেসেজটি চিনতে পারেন প্রিয়ঙ্কা গান্ধী।

উল্লেখ্য, শনিবার তাঁর ফোনে আড়িপাতার কথা বলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়ও। তালিকায় রয়েছেন এনসিপি নেতা প্রফুল্ল প্যাটেলও। সবে মিলিয়ে ১২১ জনের ফোনে আড়ি পেতেছে ইজরায়েলি স্পইওয়্যার পেগাসাস। এমনটাই জানিয়েছে হোয়াটসঅ্যাপ।

আরও পড়ুন-দেশের ১২১ জনের ফোনে আড়িপাতছে ইজরায়েলি সফটওয়্যার পেগাসাস, কেন্দ্রকে জানিয়েছিল হোয়াটসঅ্যাপ!

দুনিয়াজুড়ে মোট ১৪০০ জনের ফোনে পেগাসাস স্পইওয়্যারের মাধ্যমে আড়ি পেতেছে ইজরায়েলেল সাইবার সিকিউরিটি কোম্পানি এনএসও। সুরজেওয়ালা বলেন, গত ১২ সেপ্টেম্বর ফেসবুকের ভাইস প্রসিডেন্টের সঙ্গে সাক্ষাত করেন কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী। কিন্তু ফোনে আড়িপাতা নিয়ে কোনও কথাই তোলেননি। এখন ওই স্পাইওয়্যার ছড়িয়ে পড়ারও সম্ভাবনা তৈরি হয়েছে।

.