রাফাল ফাঁসেও প্রতিরক্ষায় বেসরকারি লগ্নির দরজা হাট করল মোদী সরকার

রাষ্ট্রায়ত্ত সংস্থার পাশাপাশি ভারতীয় সেনাবাহিনীর জন্য এবার অস্ত্র তৈরি করবে বেসরকারি সংস্থাও।

Updated By: Nov 1, 2018, 11:45 PM IST
রাফাল ফাঁসেও প্রতিরক্ষায় বেসরকারি লগ্নির দরজা হাট করল মোদী সরকার

নিজস্ব প্রতিবেদন: রাফাল চুক্তি নিয়ে যখন দেশজুড়ে তোলপাড়, ঠিক তখনই বড়সড় পদক্ষেপ করল প্রতিরক্ষা মন্ত্রক। রাষ্ট্রায়ত্ত সংস্থার পাশাপাশি ভারতীয় সেনাবাহিনীর জন্য এবার অস্ত্র তৈরি করবে বেসরকারি সংস্থাও। তবে মানতে হবে বেশ কয়েকটি নিয়ম। 

কামভ 226 হেলিকপ্টার হোক বা মধ্য রেঞ্জের কমব্যাট এয়ারক্র্যাফট। বিদেশি প্রযুক্তি কাজে লাগিয়ে ভারতীয় বাহিনীর জন্য এগুলি তৈরি করার দায়িত্ব রাষ্ট্রায়ত্ত সংস্থা হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেডের। সম্প্রতি ভারতীয় নৌসেনার জন্য ভূমি থেকে আকাশ দূরপাল্লার মিসাইল এবং মিসাইল প্রতিরোধী সিস্টেম কেনা নিয়ে চুক্তি হয় ইজরায়েলের সঙ্গে। মিসাইল ডিফেন্স সিস্টেম বানানোর দায়িত্ব রাষ্ট্রায়ত্ত সংস্থা ভারত ইলেকট্রনিক্স লিমিটেডের। এবার ভারতীয় সেনার জন্য অস্ত্র বানানোর নতুন গাইডলাইন তৈরি করল প্রতিরক্ষা মন্ত্রক।

এতদিন অস্ত্র বানানোর বরাত পেত শুধুমাত্র হ্যাল, বেল, বিডিএলের মতো রাষ্ট্রায়ত্ত সংস্থা। এবার অস্ত্র বানাতে পারবে বেসরকারি সংস্থাও। তবে মানতে হবে বেশ কয়েকটি নিয়ম। সেই সংস্থার মালিকানা এবং পরিচালনার দায়িত্বে থাকতে হবে ভারতীয় নাগরিককে। কোনও নিষিদ্ধ সংস্থা হওয়া চলবে না। সেই সংস্থাকে ম্যানুফ্যাকচারিং কোম্পানি হতে হবে, ট্রেডিং কোম্পানি হওয়া চলবে না। 

অস্ত্রশস্ত্র বা সরঞ্জাম তৈরির জন্য প্রস্তাবিত খরচের ১০ শতাংশের কম হওয়া চলবে না কোম্পানির টার্নওভার। কোম্পানির মোট সম্পত্তির পরিমাণ প্রকল্প খরচের অন্তত ৫ শতাংশ হতেই হবে। যে অস্ত্র বা সরঞ্জাম বানানোর বরাত পাবে ওই সংস্থা, তার ইন্ডাস্ট্রিয়াল লাইসেন্স থাকতে হবে। প্রতিরক্ষা বিশেষজ্ঞদের একাংশের দাবি, এই গাইডলাইনে বেসরকারি সংস্থা বাছাই নিয়ে জটিলতা তৈরি হবে।

ফরাসী সংস্থা দ্যাসোর সঙ্গে সঙ্গে ভারত সরকারের চুক্তি অংশীদার হিসেবে রিলায়েন্স ডিফেন্সের নাম থাকায় ইতিমধ্যেই সোচ্চার হয়েছে কংগ্রেস। দলের সভাপতি রাহুল গান্ধীর দাবি, নিজের উদ্যোগে ঋণগ্রস্ত শিল্পপতিবন্ধু অনিল অম্বানিকে অংশীদার করেছেন নরেন্দ্র মোদী। দেশের চৌকিদার চোর বলে খোঁচা দিয়ে প্রচারও চালাচ্ছেন রাহুল গান্ধী। কংগ্রেস সভাপতি মোক্ষম প্রশ্ন তুলেছেন, কেন রাষ্ট্রায়ত্ত সংস্থা হ্যালকে বাদ দিয়ে রিলায়্যান্সকে বরাত পাইয়ে দেওয়া হল? রাহুলের ঝোড়ো প্রচারের জেরে বিপাকে পড়েছে কেন্দ্রীয় সরকার। 

আরও পড়ুন-নাগরিকপঞ্জির জের? অসমে ৫ বাঙালি যূুবককে গুলি করে খুন

.