বুধবার BIMSTEC সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী Narendra Modi

বিদেশমন্ত্রী (EAM) এস জয়শঙ্কর (S Jaishankar), সোমবার বিমসটেক মন্ত্রী পর্যায়ের সভায় দেন।

Updated By: Mar 30, 2022, 08:05 AM IST
বুধবার BIMSTEC সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী Narendra Modi

নিজস্ব প্রতিবেদন: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi) বুধবার ভার্চুয়ালভাবে অনুষ্ঠিত ৫ম বিমসটেক (BIMSTEC) শীর্ষ সম্মেলনে যোগ দেবেন। এই শীর্ষ সম্মেলনের আয়োজক দেশ শ্রীলঙ্কা (Sri Lanka)। শ্রীলঙ্কা বর্তমানে বিমসটেকের প্রধান।

শীর্ষ সম্মেলনের প্রস্তুতির জন্য, ২৮ মার্চ বিমসটেকের সিনিয়র কর্তাদের (SOM) সভা অনুষ্ঠিত হয় এবং এরপরে ২৯ মার্চ বিমসটেক বিদেশমন্ত্রীদের (BMM) বৈঠক হয়। এই সংগঠনের মৌলিক প্রাতিষ্ঠানিক কাঠামো এবং কার্যক্রম তৈরির বিষয়ে আলোচনা হবে বলে মনে করা হচ্ছে। 

বিদেশ মন্ত্রক এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে যে BIMSTEC সদস্যরা কোভিড অতিমারী সম্পর্কিত চ্যালেঞ্জ, এবং আন্তর্জাতিক ব্যবস্থার মধ্যে অনিশ্চয়তার সম্মুখীন হচ্ছে। এর ফলে প্রযুক্তিগত ও অর্থনৈতিক সহযোগিতাকে পরবর্তী স্তরে নিয়ে যাওয়ার লক্ষ্য প্রয়োজন হয়ে দাঁড়িয়েছে। 

বিদেশমন্ত্রী (EAM) এস জয়শঙ্কর (S Jaishankar), সোমবার বিমসটেক মন্ত্রী পর্যায়ের সভায় দেন। তিনি টুইট করে বলেছেন, "চমৎকার ব্যবস্থার জন্য আপনাকে ধন্যবাদ এফএম অধ্যাপক জিএল পিরিস (FM Prof GL Peiris)।"

জয়শঙ্কর কলম্বোতে (Colombo) ১৮ তম বিমসটেক মন্ত্রী পর্যায়ের বৈঠকে অংশ নিয়েছিলেন। সদস্য দেশগুলির মধ্যে সহযোগিতার ক্ষেত্রগুলি বিশেষত সংযোগ, শক্তি এবং সামুদ্রিক সম্পর্ককে আরও জোরদার ও প্রসারিত করার জন্য এই সংস্থার অঙ্গীকারের উপর তিনি জোর দেন।

বে অফ বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি-সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন (BIMSTEC) হল একটি আঞ্চলিক সংস্থা যা বঙ্গোপসাগরের উপকূলীয় এবং সংলগ্ন এলাকায় অবস্থিত সাতটি সদস্য রাষ্ট্রের সমন্বয়ে গঠিত। সদস্যদের মধ্যে রয়েছে বাংলাদেশ, ভুটান, ভারত, নেপাল, শ্রীলঙ্কা, মিয়ানমার ও থাইল্যান্ড।

আরও পরুন: PM Modi On Matua: CAA নিয়ে চুপ! বরং মতুয়াদের 'এক ভারত, শ্রেষ্ঠ ভারত'-এর পাঠ পড়ালেন মোদী

৬ জুন, ১৯৯৭ সালে ব্যাংকক ঘোষণার মাধ্যমে, এই উপ-আঞ্চলিক সংস্থাটি প্রতিষ্ঠিত হয়। প্রাথমিকভাবে, 'BIST-EC' (বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা এবং থাইল্যান্ড অর্থনৈতিক সহযোগিতা) নাম দিয়ে, চারটি সদস্য রাষ্ট্র নিয়ে এই অর্থনৈতিক ব্লক গঠিত হয়। ২২ ডিসেম্বর, ১৯৯৭ সালে ব্যাংককে একটি বিশেষ মন্ত্রী পর্যায়ের বৈঠকে মিয়ানমারের অন্তর্ভুক্তির পর, গ্রুপটির নামকরণ করা হয় 'BIMST-EC' (বাংলাদেশ, ভারত, মিয়ানমার, শ্রীলঙ্কা এবং থাইল্যান্ড অর্থনৈতিক সহযোগিতা)।

২০০৪ সালের ফেব্রুয়ারিতে থাইল্যান্ডে ষষ্ঠ মন্ত্রী পর্যায়ের বৈঠকে নেপাল ও ভুটান যুক্ত হওয়ার পরে, গ্রুপের নাম পরিবর্তন করে 'বে অফ বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি-সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কোঅপারেশন (বিমসটেক) করা হয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.