Mann Ki Baat: 'Vocal for Local'-এর পক্ষে সওয়াল প্রধানমন্ত্রী মোদীর

এটি ছিল প্রধানমন্ত্রীর মাসিক রেডিও অনুষ্ঠানের ৮৬তম পর্ব

Updated By: Feb 27, 2022, 12:55 PM IST
Mann Ki Baat: 'Vocal for Local'-এর পক্ষে সওয়াল প্রধানমন্ত্রী মোদীর
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) রবিবার, তার মাসিক রেডিও প্রোগ্রাম 'মন কি বাত'-এ (Mann Ki Baat, এই উৎসবের মরসুমে 'ভোকাল ফর লকাল' নীতি মেনে চলার জন্য জনগণকে আহ্বান জানিয়েছেন।

রবিবার মাসিক রেডিও অনুষ্ঠান মন কি বাত-এর ৮৬ তম পর্বে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, "উৎসবগুলি এগিয়ে আসছে এবং সামনেই শিবরাত্রি, হোলি...আমি সবাইকে 'ভোকাল ফর লোকাল' মেনে চলার এবং স্থানিয় বাজার থেকে কেনাকাটা করে উৎসব উদযাপন করার আহ্বান জানাই। এই উৎসবগুলি আনন্দের সঙ্গে উদযাপন করুন তবে সতর্ক থাকতে ভুলবেন না।"

 

প্রধানমন্ত্রী মোদী তাঁর মন কি বাত ভাষণে 'জাতীয় বিজ্ঞান দিবস'-এর একদিন আগে সিভি রমন (CV Raman) এবং অন্যান্য সমস্ত বিজ্ঞানীদেরও শ্রদ্ধা জানিয়েছেন।

'২০১৪ সাল থেকে ভারত ২০০টিরও বেশি মূর্তি ফিরিয়ে এনেছে'।

প্রধানমন্ত্রী মোদী আরও বলেছেন যে ভারত অমূল্য শিল্পকর্ম দেশে ফিরিয়ে আনতে সফল হয়েছে।

আরও পড়ুন: টুইটার অ্যাকাউন্ট হ্যাক Nadda-র, Ukraine, Russia-র জন্য অনুদান চেয়ে পোস্ট

তিনি বলেন, "ভারত থেকে অনেক মূর্তি পাচার করা হয়েছিল, বিভিন্ন দেশে বিক্রি হয়েছিল। সেই মূর্তিগুলি ফিরিয়ে আনা আমাদের দায়িত্ব ছিল। ২০১৩ সাল পর্যন্ত, মাত্র ১৩টি মূর্তি ফিরিয়ে আনা হয়েছিল কিন্তু ২০১৪-র পরে, মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং কানাডার মতো দেশগুলি থেকে ২০০টিরও বেশি মূল্যবান মূর্তি ফিরিয়ে এনেছে ভারত।"

প্রধানমন্ত্রী দেশের সমৃদ্ধ সংস্কৃতি এবং বৈচিত্র্যের কথাও বলেছেন এবং জোর দিয়ে বলেন যে দেশটি ভাষার দিক থেকে এতটাই সমৃদ্ধ যে এর তুলনা করা যায় না। তিনি বলেন, "আমাদের বৈচিত্র্যময় ভাষার জন্য আমাদের অবশ্যই গর্বিত হওয়া উচিৎ।"

 

তার মাসিক ভাষণে, প্রধানমন্ত্রী মোদী তানজানিয়ান (Tanzanian) ভাইবোন কিলি (Kili) এবং নিমার (Neema) কথাও উল্লেখ করেছেন। তারা ভারতীয় গানের পরিবেশনার মাধ্যমে টিকটকে জনপ্রিয়তা অর্জন করেছেন। "তারা লতা দিদিকে শ্রদ্ধা জানিয়েছেন, আমাদের জাতীয় সঙ্গীত গেয়েছেন। আমি তাদের কাছে কৃতজ্ঞ," তিনি বলেন।

 

এটি ছিল প্রধানমন্ত্রীর মাসিক রেডিও অনুষ্ঠানের ৮৬তম পর্ব। প্রধানমন্ত্রীর মাসিক রেডিও সম্প্রচার 'মন কি বাত' প্রতি মাসের শেষ রবিবার প্রচারিত হয়। অনুষ্ঠানটি এআইআর (AIR) এবং দূরদর্শনের (Doordarshan) সমগ্র নেটওয়ার্কে এবং এআইআর নিউজ (AIR News) এবং মোবাইল অ্যাপেও সম্প্রচার করা হয়। অনুষ্ঠানটির প্রথম পর্ব ৩ অক্টোবর, ২০১৪ সালে সম্প্রচারিত হয়। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.