'Har Ghar Tiranga' campaign: বদলে গেল প্রধানমন্ত্রীর ছবি, তেরঙার ছোপ পড়ল মোদীর ছবিতে

আজাদি কা অমৃত মহোৎসবের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয় ১২ মার্চ, ২০২১ সালে। আমাদের দেশের স্বাধীনতার ৭৫তম বার্ষিকীতে ৭৫-সপ্তাহের কাউন্টডাউন শুরু হয়। ১৫ আগস্ট, ২০২৩ সালে, এক বছর পরে শেষ হবে এই উদযাপন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও রবিবার ২ আগস্ট থেকে ১৫ অগাস্টের মধ্যে তার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে 'প্রোফাইল' ছবি হিসাবে তেরঙা ব্যবহার করার আহ্বান জানিয়েছেন। এর পাশাপাশি তিনি জনগণকে 'হর ঘর তিরঙ্গা' প্রচারে যোগ দেওয়ারও অনুরোধ করেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন আজাদির অমৃত মহোৎসব একটি গণ আন্দোলনে পরিণত হয়েছে এবং ২ থেকে ১৫ আগস্টের মধ্যে তাদের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের প্রোফাইল ছবি হিসেবে তেরঙাকে ব্যবহার করার আবেদন করেন।

Updated By: Aug 2, 2022, 04:52 PM IST
'Har Ghar Tiranga' campaign: বদলে গেল প্রধানমন্ত্রীর ছবি, তেরঙার ছোপ পড়ল মোদীর ছবিতে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের 'প্রোফাইল' ছবি পরিবর্তন করেছেন। ডিপিতে তিনি তেরঙার ছবি ব্যবহার করেছেন। অল ইন্ডিয়া রেডিওর মাসিক রেডিও অনুষ্ঠান 'মন কি বাত'-এর ৯১তম সংস্করণে দেশবাসীর সঙ্গে আলাপচারিতার সময় প্রধানমন্ত্রী 'হর ঘর তেরঙা' অভিযানের কথা উল্লেখ করেন। তিনি দেশবাসীকে ২ থেকে ১৫ আগস্টের মধ্যে নিজেদের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের 'প্রোফাইল' ছবি বদলানোর আহ্বান করেন। একই সময়ে, ২ আগস্ট, প্রধানমন্ত্রী তার নিজের 'প্রোফাইল' ছবি হিসাবে তেরঙার ছবি রেখেছেন।

এই উপলক্ষে, প্রধানমন্ত্রী একটি ট্যুইটও করেছেন। ট্যুইটে তিনি লিখেছেন, ‘আজ বিশেষ ২ আগস্ট! এমন একটি সময়ে যখন আমরা স্বাধীনতার অমৃত মহোৎসব উদযাপন করছি, আমাদের দেশ আমাদের তেরঙা উদযাপনের জন্য একটি সম্মিলিত #হরঘর তিরাঙ্গার জন্য প্রস্তুত। আমি আমার সোশ্যাল মিডিয়া পেজে ডিপি পরিবর্তন করেছি এবং আপনাদের সবাইকে তা করার জন্য অনুরোধ করছি।‘

 

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও রবিবার ২ আগস্ট থেকে ১৫ অগাস্টের মধ্যে তার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে 'প্রোফাইল' ছবি হিসাবে তেরঙা ব্যবহার করার আহ্বান জানিয়েছেন। এর পাশাপাশি তিনি জনগণকে 'হর ঘর তিরঙ্গা' প্রচারে যোগ দেওয়ারও অনুরোধ করেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন আজাদির অমৃত মহোৎসব একটি গণ আন্দোলনে পরিণত হয়েছে এবং ২ থেকে ১৫ আগস্টের মধ্যে তাদের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের প্রোফাইল ছবি হিসেবে তেরঙাকে ব্যবহার করার আবেদন করেন। এই ঘটনার পরেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী নিজেও একই আবেদন করেন দেশের সাধারণ মানুষের কাছে।

উল্লেখযোগ্য বিষয় কেন্দ্রীয় সরকারের 'হর ঘর তেরঙা' অভিযানের আওতায় এই মাসে তিন দিন সারা দেশের ২০ কোটিরও বেশি বাড়িতে তেরঙা উত্তোলন করা হবে। এই কর্মসূচিতে, ১৩ থেকে ১৫ আগস্ট জনগণ নিজেদের বাড়িতে তেরঙ্গা উত্তোলন করবেন। সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানও এতে অংশগ্রহণ করবেন বলে জানা গিয়েছে।  

আরও পড়ুন: Delhi Airport Collision: প্লেনের তলায় ঢুকে গেল আস্ত গাড়ি! তারপর...

২ আগস্ট পিঙ্গলি ভেনখাইয়ার জন্মবার্ষিকী। তিনি জাতীয় পতাকার নকশা বানিয়েছিলেন। আজাদি কা অমৃত মহোৎসব হল স্বাধীনতার ৭৫ বছর উদযাপন। একই সঙ্গে দেশের জনগণ, সংস্কৃতি এবং কৃতিত্বের গৌরবময় ইতিহাস উদযাপন এবং স্মরণ করার জন্য ভারত সরকারের একটি উদ্যোগ এই আজাদি কা অমৃত মহোৎসব।

 

আজাদি কা অমৃত মহোৎসবের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয় ১২ মার্চ, ২০২১ সালে। আমাদের দেশের স্বাধীনতার ৭৫তম বার্ষিকীতে ৭৫-সপ্তাহের কাউন্টডাউন শুরু হয়। ১৫ আগস্ট, ২০২৩ সালে, এক বছর পরে শেষ হবে এই উদযাপন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.