Rahul Gandhi on Droupadi Murmu: আদিবাসী হওয়ায় রামমন্দিরে ডাক পাননি রাষ্ট্রপতি, মোদী সরকারকে তোপ রাহুলের

Rahul Gandhi on Droupadi Murmu: জাতিগত জনগণনা নিয়েও সরব হন রাহুল। কংগ্রেস নেতা বলেন, আমরা একটা সোশ্যাল এক্সরে করতে চেয়েছিলাম। তাই জাতিগত সমীক্ষা। দেশে ওবিসি, দলিত ও পিছিয়ে পড়া মানুষ কত রয়েছেন তা আমরা জানতে চাই

Updated By: Feb 20, 2024, 09:19 PM IST
Rahul Gandhi on Droupadi Murmu: আদিবাসী হওয়ায় রামমন্দিরে ডাক পাননি রাষ্ট্রপতি, মোদী সরকারকে তোপ রাহুলের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গত মাসেই রাম মন্দিরে প্রাণপ্রতিষ্ঠা হয়েছে রামলালার। দেশ বিদেশের প্রায় ৭ হাজার অতিথি যোগ দেন সেই অনুষ্ঠানে। প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠানে ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও তাঁর মন্ত্রিসভার সদস্যরা। কিন্তু এতবড় একটি অনুষ্ঠানে দেখা যায়নি রাষ্ট্রপতি দৌপদী মুর্মুকে। ভারত জোড়ো ন্য়ায় যাত্রায় বেরিয়ে সেই কথা টেনে মারাত্মক অভিযোগ করলেন মোদী সরকারের বিরুদ্ধে।

আরও পড়ুন- মল থেকেই জ্বালানি, তাক লাগিয়ে এগিয়ে কেনিয়া

মঙ্গলবার ভারত জোড়ো ন্য়ায় যাত্রায় উত্তর প্রদেশের আমেঠিতে ছিলেন রাহুল গান্ধী। আমেঠিতে এক সভায় রাহুল বলেন, রাষ্ট্রপতি দৌপদী মুর্মু আদিবাসী সম্প্রদায়ের মানুষ। তাই তাঁকে রামলালার প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠানে আমন্ত্রণ করা হয়নি। গোটা দেশের সম্পদ ভোগ করেন ২-৩ শতাংশ মানুষ। আর দেশের ৯০ শতাংশ মানুষ বঞ্চিত। তার কোনও না কোনওভাবে শোষণের শিকার। দেশের এক বিরাট অংশের মানুষ দলিত, আধিবাসী ও পিছড়ে বর্গ। শাসন ব্যবস্থায় তাদের কোনও প্রতিনিধিত্ব নেই। করেপারেট সংস্থা, মিডিয়া, হাসপাতাল, শিক্ষা প্রতিষ্ঠানে তাদের প্রতিনিধি দূরবীন দিয়ে দেখতে হয়।

রাম মন্দিরে রামলালার প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠানে অনেকেই আমন্ত্রণ জানানো হয়নি বলে অভিযোগ উঠেছিল। রাষ্ট্রপতিকে কেন ওই অনুষ্ঠানে দেখা যায়নি তা নিয়ে আগেই গুঞ্জন উঠেছিল। রাহুল গান্ধী বলেন, ওই অনুষ্ঠানে ডাক পেয়েছিলেন আদানি, আম্বানি, অমিতাভ বচ্চনের মতো পয়সাওয়ালা ও বিখ্যাত মানুষজন। অনুষ্ঠানে কোনও দলিত, পিছড়েবর্গ, আদিবাসী ও গরিব মানুষজন রামলালার প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠানে ডাক পাননি। এমনকি রাষ্ট্রপতি দৌপদী মুর্মুকেও আমন্ত্রণ জানানো হয়নি। কারণ তিনি আদিবাসী।

দেশের বিভিন্ন ইস্যু থেকে সাধারণ মানুষেক মন অন্যদিকে ঘুরিয়ে দেওয়ার চেষ্টা করে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাশাপাশি জাতিগত জনগণনা নিয়েও সরব হন রাহুল। কংগ্রেস নেতা বলেন, আমরা একটা সোশ্যাল এক্সরে করতে চেয়েছিলাম। তাই জাতিগত সমীক্ষা। দেশে ওবিসি, দলিত ও পিছিয়ে পড়া মানুষ কত রয়েছেন তা আমরা জানতে চাই।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.