Droupadi Murmu: আরজি কর-কাণ্ডের মধ্যেই ধর্ষণ-মামলায় বিচারে বিলম্ব নিয়ে সরব রাষ্ট্রপতিও!

"বিচারে বিলম্ব হলে যখন কেউ ন্যায়বিচার পান, তখন হয়তো তাঁর মুখের হাসিটাই হারিয়ে গিয়েছে। অথবা তিনি হয়তো বেঁচেই নেই! আমাদের এই বিষয়ে গভীরভাবে ভাবনাচিন্তা করতে হবে।"

Updated By: Sep 2, 2024, 05:10 PM IST
Droupadi Murmu: আরজি কর-কাণ্ডের মধ্যেই ধর্ষণ-মামলায় বিচারে বিলম্ব নিয়ে সরব রাষ্ট্রপতিও!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আগেই আরজি কর-কাণ্ডে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেছিলেন, 'এনাফ ইজ এনাফ।' এবার আরও এক ধাপ সুর চড়িয়ে দেশের বিচারব্যবস্থার ঢিলেমি নিয়ে প্রশ্ন তুললেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।  ধর্ষণের মামলায় দ্রুত বিচারের কথা বলেছেন তিনি। 

দিল্লিতে জেলা বিচার বিভাগের ২ দিনের জাতীয় সম্মেলন, 'ভারত মণ্ডপমে' রবিবার অংশ নেন রষ্ট্রপতি। সেখানেই রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেন, "যখন ধর্ষণের মতো মামলায় আদালতের রায় মেলে, তখন দেখা যায় হয়তো একটা গোটা প্রজন্ম-ই কেটে গিয়েছে। এতে সাধারণ মানুষের মনে হয়, বিচার প্রক্রিয়ায় সংবেদনশীলতার অভাব রয়েছে। গ্রামের মানুষরা বিচার বিভাগকে ভগবানের মতো মনে করেন। কারণ, সেখানে তাঁরা ন্যায়বিচার পান। কিন্তু বিচারে এত দেরি কেন, সেটা আমাদের-ই ভাবতে হবে। কারণ বিচারে বিলম্ব হলে যখন কেউ ন্যায়বিচার পান, তখন হয়তো তাঁর মুখের হাসিটাই হারিয়ে গিয়েছে। অথবা তিনি হয়তো বেঁচেই নেই! আমাদের এই বিষয়ে গভীরভাবে ভাবনাচিন্তা করতে হবে।"

প্রসঙ্গত ৯ অগাস্ট আরজি করের সেমিনার রুমে ট্রেইনি ডাক্তারের দেহ উদ্ধাররে প্রায় ২০ দিন পর আরজি কর-কাণ্ডে মুখ খোলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাত্‍কারে দ্রৌপদী মুর্মু বলেন, "কোনও সভ্য সমাজ, মেয়েদের এই ধরনের নৃশংসতার শিকার হতে দিতে পারে না... যথেষ্ট হয়েছে।" এর জন্য মানুষের 'কালেকটিভ' স্মৃতিভ্রংশকেও সমালোচনা করেন তিনি। রাষ্ট্রপতির কথায়, নির্ভয়া কাণ্ডের পর ১২ বছরে অগণিত ধর্ষণের ঘটনা অবহেলার চোখে দেখা হয়েছে। যা প্রকারান্তরে নারীদের প্রতি নির্যাতন ও অত্যাচারকেই প্রচ্ছন্ন মদত দেয়।  

রাষ্ট্রপতির কথায়, "দেশকে অবশ্যই ইতিহাসের মুখোমুখি হতে হবে। আমাদের এই বিকৃতির সঙ্গে ব্যাপকভাবে মোকাবিলা করতে হবে... মূলেই ধ্বংস করে ফেলতে হবে।" 

আরও পড়ুন, R G Kar Protest: 'মা-বোনদের ছবি বিকৃত করে বাড়ির সামনে টাঙিয়ে দেব', তৃণমূল নেতার বক্তব্যে তোলপাড়!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.