Agartala-Kolkata Express: ত্রিপুরা যাওয়া এখন আরও সহজ, আগরতলা-কলকাতা এক্সপ্রেসের যাত্রার সূচনা রাষ্ট্রপতির

আগরতলা-খোংসাং জনশতাব্দী এক্সপ্রেস আগরতলা থেকে মণিপুরের খোংসাং পর্যন্ত মোট ৬০০ কিলেমিটার অতিক্রম করবে ৬ ঘণ্টায়। এটি যাবে জিরিবাম হয়ে। এমনটাই জানা গিয়েছে রেল সূত্রে। বর্তমানে ওই পথ যেতে সময় লাগে ১৫ ঘণ্টা।  

Updated By: Oct 13, 2022, 05:56 PM IST
Agartala-Kolkata Express: ত্রিপুরা যাওয়া এখন আরও সহজ, আগরতলা-কলকাতা এক্সপ্রেসের যাত্রার সূচনা রাষ্ট্রপতির

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ত্রিপুরার সঙ্গে রাজ্যের যোগাযোগের আরও একটি দিক খুলে গেল। বৃহস্পতিবার আগরতলা থেকে আগরতলা-কলকাতা এক্সপ্রেসের যাত্রার সূচনা করলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। পাশাপাশি এদিন আরও একটি ট্রেনের উদ্বোধন করেন রাষ্ট্রপতি। ওই ট্রেনটি আগরতলা থেকে যাবে খোংসাং পর্যন্ত। আগরতলায় ওই অনুষ্ঠানে ছিলেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সাহা, কেন্দ্রীয় মন্ত্রী প্রতিমা ভৌমিক ও রাজ্যের পরিবহণ মন্ত্রী প্রাণজিত্ সিংহ রায়।

আরও পড়ুন- রাহুলের ৭৪, তবুও লজ্জার হার ভারতের! 

আগরতলা-খোংসাং জনশতাব্দী এক্সপ্রেস আগরতলা থেকে মণিপুরের খোংসাং পর্যন্ত মোট ৬০০ কিলেমিটার অতিক্রম করবে ৬ ঘণ্টায়। এটি যাবে জিরিবাম  হয়ে। এমনটাই জানা গিয়েছে রেল সূত্রে। বর্তমানে ওই পথ যেতে সময় লাগে ১৫ ঘণ্টা।

চিকিত্সা, পড়াশোনা-সহ একাধিক বিষয়ে পশ্চিমবঙ্গের উপরে নির্ভরশীল ত্রিপুরা। আগরতলা-কলকাতা এক্সপ্রেস চালু হওয়ার ফলে সেই যোগাযোগ অনেক সহজ হবে।  এর পাশাপাশি ত্রিপুরায় পর্যটনেও বড় ভূমিকা নিতে পারে পারে এই রেল যোগাযোগ।  এমনটাই মনে করছে তথ্যভিজ্ঞ মহল। ত্রিপুরা থেকে কলকাতায় আসার জন্য এতদিন বেশিরভাগ ক্ষেত্রে বিমানই ব্যবহার করতেন ত্রিপুরাবাসী। এবার অনেক কম খরচে তারা পশ্চিমবঙ্গে আসতে পারবেন।

নতুন রেল যোগাযোগ নিয়ে রেলের মুখপাত্র সব্যসাচী দে বলেন, ১৪ কোচের একটি বিশেষ ট্রেন মণিপুর পর্যন্ত চলবে সপ্তাহে একদিন। পাশাপাশি জনশতাব্দী এক্সপ্রেস সপ্তাহে ৩ দিন চলবে। ওই ট্রেনের কোচগুলি হবে ভিস্তাডোম কোচ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.