অগাস্টেই মৃত্যু হবে অটলজির, আগেই জানিয়ে দিয়েছিলেন জনপ্রিয় এই হিন্দি কবি

আরও মজার কথা হল, কবি নীরজ ও অটল বিহারী দু'জনেই ছিলেন কানপুরের ডিএবি কলেজের ছাত্র। সেখানে অটলজির সঙ্গে আলাপচারিতা হত তাঁর। নীরজের কথায়, 'আমার ও অটলজির কুষ্ঠীতে অনেক মিল রয়েছে। যে পথেই চলি না কেন, দু'জনেই যে শীর্ষে পৌঁছব এব্যাপারে কোনও সন্দেহ ছিল না।

Updated By: Aug 17, 2018, 06:53 PM IST
অগাস্টেই মৃত্যু হবে অটলজির, আগেই জানিয়ে দিয়েছিলেন জনপ্রিয় এই হিন্দি কবি

নিজস্ব প্রতিবেদন: গত ১৯ জুলাই হিন্দি কবিতার অনুরাগীদের কাঁদিয়ে চলে গিয়েছিলেন তিনি। তবে কবিতার মতো জ্যোতিষচর্চাতেও সমান দক্ষ ছিলেন হিন্দির প্রসিদ্ধ কবি গোপালদাস নীরজ। বৃহস্পতিবার প্রাক্তন প্রাধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর প্রয়াণের সঙ্গেই সত্যি হল তাঁর এক ভবিষ্যদ্বাণী। ২০০৯ সালে তিনি জানিয়েছিলেন, তাঁর মৃত্যুর ৩০ দিনের মধ্যে মৃত্যু হবে অটল বিহারীর। গত ১৯ জুলাই প্রয়াত হন নীরজ। তার ঠিক ২৯ দিন বাদে ১৬ অগাস্ট মৃত্যু হল অটল বিহারী বাজপেয়ীর। 

আরও মজার কথা হল, কবি নীরজ ও অটল বিহারী দু'জনেই ছিলেন কানপুরের ডিএবি কলেজের ছাত্র। সেখানে অটলজির সঙ্গে আলাপচারিতা হত তাঁর। নীরজের কথায়, 'আমার ও অটলজির কুষ্ঠীতে অনেক মিল রয়েছে। যে পথেই চলি না কেন, দু'জনেই যে শীর্ষে পৌঁছব এব্যাপারে কোনও সন্দেহ ছিল না।'  

মুখাগ্নি করলেন মেয়ে নমিতা, পঞ্চভূতে বিলীন হলেন অটল বিহারী

কলেজের পাঠের পর রাজনীতিতে যোগ দেন বাজপেয়ী। আর গানের কথাকার হিসাবে খ্যাত হন নীরজ। সঙ্গে জ্যোতিষচর্চাও চালিয়ে যান তিনি। গণনা করে তিনি জানিয়েছিলেন, বৃদ্ধ বয়সে দু'জনকেই বার্ধক্যজনিত রোগে কষ্ট পেতে হবে। ২০০৯ সালে নীরজের সেই ভবিষ্যদ্বাণী যে অক্ষরে অক্ষরে খেটে যাবে, ভাবেননি কেউ। 

.