Bihar Political Crisis: নায়ক নীতীশই, তবে বিহার সরকারে নজর কাড়বেন তেজস্বী, মত পিকে-র

বিহারের সাম্প্রতিক রাজনৈতিক নাটকের পিছনে নীতীশ কুমার প্রধান অভিনেতা হলেও, আরজেডি নেতা তেজস্বী যাদব আসলে রাজ্যে নতুন মহাগঠবন্ধন সরকার পরিচালনা করবেন। তাই পালাবদলে নীতিশ কুমারের প্রাক্তন বন্ধু ও রাজনীতিক প্রশান্ত কিশোরের কোনও ভূমিকা নেই। অন্তত এমনটাই মত বিহারের ভূমিপুত্রের। তাঁকে এই বিষয়ে প্রশ্ন করলে তিনি জানান, গত বারের জোটের সঙ্গে এবারের জোটে অনেক তফাত।

Updated By: Aug 10, 2022, 04:04 PM IST
Bihar Political Crisis: নায়ক নীতীশই, তবে বিহার সরকারে নজর কাড়বেন তেজস্বী, মত পিকে-র
ফাইল ছবি

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: অষ্টম বারের জন্য বিহারের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিতে চলেছেন নীতিশ কুমার (Nitish Kumar)। মঙ্গলবারই বিজেপির সঙ্গত্যাগ করেছে নীতীশ কুমারের জেডিইউ (JDU)। তেজস্বী যাদবের রাষ্ট্রীয় জনতা দল (RJD) এবং  অন্যান্য বিরোধী দলগুলির সঙ্গে ফের একজোট হয়ে এবার বিহারে নয়া সরকার গড়তে উদ্যোগী হয়েছে জেডিইউ। এ বিষয়ে ভোট কৌশলী বিহারের ভূমিপুত্র প্রশান্ত কিশোরের মত, বিহারের সাম্প্রতিক রাজনৈতিক নাটকের পিছনে নীতীশ কুমার প্রধান অভিনেতা হলেও, আরজেডি নেতা তেজস্বী যাদব আসলে রাজ্যে নতুন মহাগঠবন্ধন সরকার পরিচালনা করবেন। বিহারের পালাবদলে নীতিশ কুমারের প্রাক্তন বন্ধু ও রাজনীতিক প্রশান্ত কিশোরের কোনও ভূমিকা নেই। অন্তত এমনটাই মত বিহারের ভূমিপুত্রের। তাঁকে এই বিষয়ে প্রশ্ন করলে তিনি জানান, গত বারের জোটের সঙ্গে এবারের জোটে অনেক তফাত।

আরও পড়ুন, Bihar Political Crisis: লালু-সঙ্গে 'রাজা' নীতীশ! কতবার শিবির বদলেছেন বিহারের এই পাল্টুরাম? জানুন..

কিশোর আরও বলেছিলেন যে "রাজনৈতিক অস্থিরতার এই  সময়টি ১০  বছর ধরে চলছে এবং এটাও সেই দিকেই দিগনির্দেশ করে। এখানে নীতীশ কুমার হলেন প্রধান অভিনেতা, অনুঘটক...বিহারের একজন নাগরিক হিসাবে, আপনি কেবল আশা করতে পারেন যে তিনি এখন যে সিদ্ধান্ত  নিয়েছেন তাতে তিনি দৃঢ় থাকবেন।" বিহারের বর্তমান পরিস্থিতি ও নীতীশ কুমারের ইস্তফা নিয়ে প্রতিক্রিয়া দিয়ে প্রশান্ত আরও বলেন, বিহারের মানুষ এনডিএ-কে দেখে নীতীশ কুমারকে সংখ্যাগরিষ্ঠতা দিয়েছে। এখন যে সরকারই থাকুক না কেন, জনগণ তাকে পাঁচ বছরের জন্য নির্বাচিত করেছে। একইভাবে, জনগণ গতবার মহাগঠবন্ধনকে বেছে নিয়েছিল। 

রাজ্যের রাজনৈতিক অস্থিরতা সম্পর্কে কথা বলতে গিয়ে কিশোর যোগ করেছেন, 'বিহারে রাজনৈতিক অস্থিরতার যুগের প্রেক্ষাপটে এখন কী ঘটছে তা দেখতে পাচ্ছি। ২০১৩-১৪ সাল থেকে বিহারে সরকার গঠনের ষষ্ঠতম প্রচেষ্টা। যখন কারও রাজনৈতিক বা প্রশাসনিক প্রত্যাশা পূরণ হয় না তখন সরকারের গঠন পরিবর্তন করা হয়।'

প্রসঙ্গত, ২০১৭ সালে নীতীশ কুমার আরজেডির সঙ্গে জোট ভেঙে দেন। সেই সময় বিহারের মুখ্যমন্ত্রী ছিলেন নীতীশ কুমার। উপমুখ্যমন্ত্রী ছিলেন তেজস্বী যাদব। নীতীশ কুমার জোট ভেঙে বেরিয়ে আসার সময় আরজেডি প্রধান লালু প্রসাদ যাদব, তাঁর পরিবারের সদস্যরা বিশেষ করে ছোট ছেলে তেজস্বী যাদবের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ করেছিলেন। এরপরে তিনি এনডিএ-এর সঙ্গে জোট করেন। তারপর আবার ২০২২ সালে নতুন ভাবে প্রকাশ্যে এলো মহাজোট।

আরও পড়ুন, Shrikant Tyagi case: ও আমার বোনের মতো! মারধর করে অনুতাপ ধৃত বিজেপি নেতার

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.