শপথের দিন রাজঘাটে শুরু প্রণবের

আজ বেলা সাড়ে ১১টায় দেশের ত্রয়োদশ রাষ্ট্রপতি পদে শপথ নিয়ে জীবনের নতুন অধ্যায় শুরু করবেন প্রণব মুখোপাধ্যায়। তাঁর আগে এদিন সকালে দিল্লির রাজঘাটে মহাত্মা গান্ধীর সমাধিস্থলে শ্রদ্ধা জানাতে গেলেন তিনি। শ্রদ্ধা নিবেদন করলেন, ইন্দিরা গান্ধী, রাজীব গান্ধী, জওহরলাল নেহরুর সমাধিক্ষেত্র- শক্তিস্থল, বীরভূমি ও শান্তিবনে।

Updated By: Jul 25, 2012, 11:07 AM IST

আজ বেলা সাড়ে ১১টায় দেশের ত্রয়োদশ রাষ্ট্রপতি পদে শপথ নিয়ে জীবনের নতুন অধ্যায় শুরু করবেন প্রণব মুখোপাধ্যায়। তাঁর আগে এদিন সকালে দিল্লির রাজঘাটে মহাত্মা গান্ধীর সমাধিস্থলে শ্রদ্ধা জানাতে গেলেন তিনি। শ্রদ্ধা নিবেদন করলেন, ইন্দিরা গান্ধী, রাজীব গান্ধী, জওহরলাল নেহরুর সমাধিক্ষেত্র- শক্তিস্থল, বীরভূমি ও শান্তিবনে। সেখান থেকে দেশের অখণ্ডতা ও স্বাধীনতা রক্ষায় জীবন বলিদান দেওয়া সেনানীদের স্মৃতিতে নির্মীত অমর জওয়ান জ্যোতিতে পুষ্পার্ঘ্য নিবেদন করেন প্রণববাবু।
এর পর প্রোটোকল মেনে রাষ্ট্রপতি ভবনের এক প্রতিনিধির সঙ্গে রাইসিনা হিলসে যান প্রণব মুখোপাধ্যায়। সেখান বিদায়ী রাষ্ট্রপতি প্রতিভা পাটিলের সঙ্গে সাক্ষাত্‍ করেন তিনি। এর পর পরম্পরা মেনে রাষ্ট্রপতি ভবন থেকে ফিটন গাড়িতে প্রতিভা পাটিল প্রণববাবুকে সঙ্গে নিয়ে যাত্রা শুরু করবেন সংসদ ভবনের দিকে। সংসদ ভবনে তখন থাকবেন প্রধানমন্ত্রী, লোকসভার স্পিকার এবং উপরাষ্ট্রপতি-সহ বিশিষ্ট অতিথিরা।

আনুষ্ঠানিক অভিনন্দন জ্ঞাপনের পর বিদায়ী এবং ভাবী রাষ্ট্রপতি যাবেন সংসদের সেন্ট্রাল হলে৷। বেলা সাড়ে ১১টায় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি সারোষ হোমি কপাডিয়া প্রণববাবুকে শপথবাক্য পাঠ করাবেন।
শপথগ্রহণের সময় মঞ্চে কে কোথায় বসবেন তাও পূর্বনির্ধারিত৷ মঞ্চের একদম বাঁ দিকে থাকবেন লোকসভার স্পিকার মীরা কুমার, তার পর রাজ্যসভার চেয়ারম্যান তথা উপরাষ্ট্রপতি হামিদ আনসারি, এর পর যথাক্রমে বিদায়ী এবং ভাবী রাষ্ট্রপতি। প্রণববাবুর ডানদিকে ডান দিকে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এইচ কাপাডিয়া বসবেন। শপথের পর প্রতিভা পাটিল এবং প্রণববাবু নিজেদের মধ্যে আসন বদল করবেন। দর্শক আসনে থাকবেন মনমোহন সিংহ, সনিয়া গান্ধী, সুষমা স্বরাজরা, মমতা বন্দ্যোপাধ্যায়-সহ বিশিষ্ট অতিথিরা।

রাষ্ট্রপতি পদে প্রণব মুখোপাধ্যায়ের শপথের পর ২১বার তোপধ্বনি করে সামরিক বাহিনীর নয়া সুপ্রিম কম্যান্ডারকে সম্মান জানানো হবে। এর পর অশ্বারোহী `প্রেসিডেন্ট`স বডিগার্ড রেজিমেন্ট`-এর ঘেরাটোপে একই গাড়িতে রাষ্ট্রপতি ভবনে ফিরবেন প্রণব-প্রতিভা। এবার প্রেসিডেন্ট`স বডিগার্ড রেজিমেন্ট`-এর তরফে নয়া রাষ্ট্রপতিকে অভিবাদন জানানো হবে।
রাষ্ট্রপতি ভবনে ফিরে প্রতিভা প্রাটিল প্রণববাবুকে রাষ্ট্রপতির অফিস ঘর, স্টাডি রুমে নিয়ে যাবেন। আনুষ্ঠানিক পরিচয় করিয়ে দেবেন, ভবনের পধিকারিকদের সঙ্গে। এরপর বাইরে এসে উত্তরসূরীকে নিয়ে একটি জিপে বসবেন প্রতীভা পাটিল। তাঁকে বিদায়ী গার্ড অফ অনার দেওয়া হবে। সবশেষে প্রণব মুখোপাধ্যায় প্রতিভা পাটিলকে তুঘলক রোডে তাঁর অস্থায়ী বাসভবন পর্যন্ত পৌঁছে দিতে যাবেন।

.