বাড়ছে মেয়েদের বিয়ের বয়স? রিপোর্ট আসামাত্রই ব্যবস্থা, আশ্বাস মোদীর

বর্তমানে ১৮ বছর হলেই বিয়ে করতে পারেন মহিলারা। কিন্তু দীর্ঘদিন ধরেই বিয়ের বয়স বাড়ানোর দাবি করছেন নারীসুরক্ষা সংগঠনগুলি। 

Updated By: Oct 16, 2020, 07:13 PM IST
বাড়ছে মেয়েদের বিয়ের বয়স? রিপোর্ট আসামাত্রই ব্যবস্থা, আশ্বাস মোদীর

নিজস্ব প্রতিবেদন: মেয়েদের ন্যূনতম বিয়ের বয়স নিয়ে সিদ্ধান্ত নিতে কেন গড়িমসি হচ্ছে? প্রধানমন্ত্রীকে চিঠি দিয়ে জানতে চেয়েছেন মহিলারা। শুক্রবার খাদ্য এবং কৃষি সংগঠনের ৭৫ বছরের অনুষ্ঠানে ৭৫ টাকার কয়েন প্রকাশ করেন নরেন্দ্র মোদী। ওই অনুষ্ঠানেই তিনি আশ্বস্ত করেন, শীঘ্রই মহিলাদের বিয়ের উপযুক্ত বয়স নিয়ে সিদ্ধান্ত নেবে সরকার। 

প্রধানমন্ত্রী বলেন,''আমাদের কন্যাসন্তান বিয়ের উপযুক্ত বয়স নিয়ে আলোচনা চলছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে মেয়েদের চিঠি এসেছে। তাঁরা প্রশ্ন করছেন, কেন সংশ্লিষ্ট কমিটি এখনও ঘোষণা করেনি। আমি আশ্বাস দিচ্ছি, রিপোর্ট আসা মাত্রই সরকার পদক্ষেপ করবে।'' 

বর্তমানে ১৮ বছর হলেই বিয়ে করতে পারেন মহিলারা। কিন্তু দীর্ঘদিন ধরেই বিয়ের বয়স বাড়ানোর দাবি করছেন নারীসুরক্ষা সংগঠনগুলি। তাদের দাবি, বিয়ের বয়স বাড়ানো হোক। এতে উচ্চশিক্ষার সুযোগ পাবেন মহিলারা। ১৮ বছর অনেকটাই কম। গত ২২ সেপ্টেম্বর সরকার জানায়, বিয়ের বয়স ও মাতৃত্ব নিয়ে একটি টাস্ক ফোর্স গঠন করা হয়েছে। ওই কমিটিই মহিলাদের উপযুক্ত  বিয়ের বয়স সুপারিশ করবে। কিন্তু এখনও তার রিপোর্ট আসেনি। 

এ দিন মহিলাদের স্বাস্থ্য ও পরিচ্ছন্নতা নিয়ে তাঁর সরকারের কাজকর্ম তুলে ধরেন নরেন্দ্র মোদী। বলেন,''মেয়েদের উন্নতির লক্ষ্যে পদক্ষেপ করছি। জল জীবন মিশনে প্রতিটি ঘরে পৌঁছে দেওয়া হচ্ছে জল। ১ টাকায় দেওয়া হচ্ছে স্যানিটারি প্যাড।''                     

আরও পড়ুন- ৭৫ টাকার কয়েন প্রকাশ! দেশবাসীর সামনে এক বাঙালিকে প্রশংসায় ভরিয়ে দিলেন প্রধানমন্ত্রী

.