PM Modi | Covid Vaccine Certificate: কোভিশিল্ড বিতর্কের মধ্যেই কোভিড টিকার শংসাপত্র থেকে ভ্যানিশ মোদীর মুখ!

লেখা ছিল "একসঙ্গে, ভারত কোভিড-১৯-কে পরাজিত করবে।” ছবি ও উদ্ধৃতি উধাও! ওদিকে কোভিশিল্ড বিতর্কের মধ্যেই সোশ্যালে ট্রেন্ড করতে শুরু করে #অ্যারেস্টনরেন্দ্রমোদী! 

Updated By: May 2, 2024, 02:11 PM IST
PM Modi | Covid Vaccine Certificate: কোভিশিল্ড বিতর্কের মধ্যেই কোভিড টিকার শংসাপত্র থেকে ভ্যানিশ মোদীর মুখ!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কোভিশিল্ড বিতর্কের মধ্যেই কোভিড টিকার শংসাপত্র থেকে হঠাৎ উধাও মোদীর মুখ! আর তা নিয়েই রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে। যা নিয়ে আসরে নামতে হয়েছে স্বাস্থ্য মন্ত্রককে। কী কারণে, কেন কোউইন অ্যাপে কোভিড টিকার শংসাপত্র থেকে উধাও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মুখ? স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে যে, এখন ভোট চলছে। তাই আদর্শ নির্বাচনী বিধি মেনেই কোভিড টিকার শংসাপত্র থেকে সরানো হয়েছে প্রধানমন্ত্রী মোদীর ছবি।

কোভিড টিকার শংসাপত্রগুলিতে মোদীর মুখের ছবির সঙ্গেই করোনাভাইরাসের বিরুদ্ধে জয় করার জন্য ভারতের সম্মিলিত সংকল্পকে নিশ্চিত করতে একটি উদ্ধৃতি ছিল। লেখা ছিল "একসঙ্গে, ভারত কোভিড-১৯-কে পরাজিত করবে।” সেই ছবি ও উদ্ধৃতি এখন উধাও। আর তাতেই ওঠে প্রশ্নচিহ্ন! তবে এটাই কোভিড টিকার শংসাপত্র থেকে মোদীর ছবি মুছে ফেলা এই প্রথম নয়। এর আগে ২০২২ সালে উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, পাঞ্জাব, মণিপুর এবং গোয়া এই ৫ রাজ্যেও বিধানসভা নির্বাচনের সময় আদর্শ নির্বাচনী বিধি মেনে টিকার শংসাপত্র থেকে মোদির ছবিও সরানো হয়েছিল।

প্রসঙ্গত, কোভিশিল্ড বিতর্কের মধ্যেই সোশ্যালে ট্রেন্ড করতে শুরু করে #অ্যারেস্টনরেন্দ্রমোদী! এই হ্যাশট্যাগ দিয়েই ইউজাররা কোভিড-১৯ এর টিকা সম্পর্কে মানুষের স্বাস্থ্য নিয়ে উদ্বেগ তুলে ধরে। মহামারীর হাত থেকে বাঁচার রক্ষাকবচ হিসেবে এসেছিল প্রাণদয়ী টিকা। কিন্তু ওষুধ নির্মাতা কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা সম্প্রতি তাদের তৈরি কোভিড টিকার পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে এমনটা স্বীকার করে নেওয়ার পরই বিতর্ক মাথাচাড়া দেয়। আর তারপরই সোশ্যালে ট্রেন্ড করতে শুরু করে #অ্যারেস্টনরেন্দ্রমোদী। যদিও অ্যারেস্টের পাশাপাশি  #থ্যাঙ্কইউনরেন্দ্রমোদীও ট্রেন্ড করে। 

উল্লেখ্য, ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড ভ্যাকসিন বিশ্বের অন্য দেশেও বিলোনো হয়। যে জন্য মোদীকে 'বিশ্বগুরু' বলেও প্রচার করে গেরুয়া শিবির। এখন কোভিশিল্ড নিয়ে বিতর্ক মাথাচাড়া দিতেই বুধবার সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলাও দায়ের হয়েছে। কোভিশিল্ড ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ার সঙ্গে সম্পর্কিত ঝুঁকি মূল্যায়ণের জন্য চিকিৎসক ও বিশেষজ্ঞদের একটি প্যানেল তৈরির দাবি জানানো হয়েছে পিআইএল-এ। আইনজীবী বিশাল তিওয়ারি, এই জনস্বার্থ মামলা দায়ের করেছেন। কোভিড টিকার ফলে যদিও কেউ শারীরিকভাবে গুরুতর অক্ষম হয়ে থাকে, তবে তাদের ক্ষতিপূরণ দেওয়ার জন্যও কেন্দ্রকে আহ্বান জানিয়েছেন তিনি।

আরও পড়ুন, AstraZeneca | Side Effect Of Covishield: কোভিশিল্ডে ঝুঁকির হার আসলে কত? পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে নয়া দাবি অ্যাস্ট্রাজেনেকার!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.