PM Modi in Arunachal Pradesh: চালু হল ডনি পোলো, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

PM Modi in Arunachal Pradesh: মুম্বই এবং কলকাতার সঙ্গে ইটানগর থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরে হোলঙ্গির সংযোগকারী ফ্লাইটগুলি বুধবার ছাড়া প্রতিদিনই চলবে। ইন্ডিগো এয়ারলাইনস ২৮ নভেম্বর থেকে এই বিমানবন্দর থেকে বাণিজ্যিক ফ্লাইট শুরু করবে। ইন্ডিগো ছাড়াও, আকাশা এবং ফ্লাইবিগ এয়ারলাইনগুলিও ডনি পোলো বিমানবন্দর থেকে বিমান পরিষেবা শুরু করতে আগ্রহ প্রকাশ করেছে।

Updated By: Nov 19, 2022, 01:46 PM IST
PM Modi in Arunachal Pradesh: চালু হল ডনি পোলো, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অরুণাচল প্রদেশের প্রথম গ্রিনফিল্ড বিমানবন্দর 'ডোনি পোলো বিমানবন্দর'-এর উদ্বোধন হল শনিবার। ইটানগরের হোলাঙ্গিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উদ্বোধন করেন এই বিমানবন্দর। ডনি পোলো বিমানবন্দর হলংগিতে অবস্থিত। এই বিমানবন্দর চালু হলে এটি পার্বত্য উত্তর-পূর্ব রাজ্যে সংযোগ, বাণিজ্য এবং পর্যটনকে আরও বাড়িয়ে তুলবে বলে জানিয়েছেন কর্মকর্তারা। ডনি পোলো বিমানবন্দরটি এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া (AAI) প্রায় ৬৪৫ কোটি টাকা ব্যয়ে তৈরি করেছে।

টার্মিনালটি ৪১০০  বর্গ মিটার এলাকা জুড়ে নির্মিত এবং প্রতি ঘন্টায় সর্বোচ্চ ২০০ জন যাত্রীর হ্যান্ডলিং ক্ষমতা রয়েছে। এই বিমানবন্দরটি অরুণাচল প্রদেশের প্রথম গ্রিনফিল্ড বিমানবন্দর। এখানে আটটি চেক-ইন কাউন্টার থাকবে।

২,৩০০ মিটার রানওয়ে সহ, বিমানবন্দরটি সমস্ত আবহাওয়ায় অপারেশনের জন্য উপযুক্ত। এটি বোয়িং ৭৪৭-এর অবতরণ এবং ওড়ার জন্য উপযুক্ত হবে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

ডনি পোলো বিমানবন্দর হবে অরুণাচল প্রদেশের তৃতীয় পরিচালনযোগ্য বিমানবন্দর। এর ফলে উত্তর-পূর্ব ভারতে মোট বিমানবন্দরের সংখ্যা হবে ১৬। ১৯৪৭ থেকে ২০১৪ সাল পর্যন্ত, উত্তর-পূর্বে শুধুমাত্র নয়টি বিমানবন্দর নির্মিত হয়েছিল।

বিমানবন্দর টার্মিনাল একটি আধুনিক ভবন। এখানে শক্তি দক্ষতা, পুনর্নবীকরণযোগ্য শক্তি এবং সম্পদের পুনর্ব্যবহারের প্রচার করা হয়েছে। বিমানবন্দরের নামটি অরুণাচল প্রদেশের ইতিহাস ও সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যকে প্রতিফলিত করে। প্রাচীন আদিবাসীদের সূর্য ('ডোনি') এবং চাঁদের ('পোলো') প্রতি শ্রদ্ধাকে প্রতিফলিত করে এই বিমানবন্দরের নাম।

আরও পড়ুন: Pak spy in Foreign Ministry : বিদেশমন্ত্রকেই পাক গুপ্তচর! পুলিসের জালে গাড়ির চালক

ইন্ডিগো এয়ারলাইনস ২৮ নভেম্বর থেকে এই বিমানবন্দর থেকে বাণিজ্যিক ফ্লাইট শুরু করবে। ইন্ডিগো ছাড়াও, আকাশা এবং ফ্লাইবিগ এয়ারলাইনগুলিও ডনি পোলো বিমানবন্দর থেকে বিমান পরিষেবা শুরু করতে আগ্রহ প্রকাশ করেছে। এএআই-এর জেনারেল ম্যানেজার দিলীপ কুমার সজননী এই কথা জানিয়েছেন।

মুম্বই এবং কলকাতার সঙ্গে ইটানগর থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরে হোলঙ্গির সংযোগকারী ফ্লাইটগুলি বুধবার ছাড়া প্রতিদিনই চলবে। ইন্ডিগোর প্রধান কৌশল এবং রাজস্ব আধিকারিক সঞ্জয় কুমার সম্প্রতি বলেছেন, হলংগিকে কলকাতার সঙ্গে সংযোগকারী একটি সাপ্তাহিক ফ্লাইট পরিষেবা তিন ডিসেম্বর থেকে প্রতি বুধবার চলবে।

মিজোরাম, মেঘালয়, সিকিম, অরুণাচল প্রদেশ এবং নাগাল্যান্ড এই পাঁচটি উত্তর-পূর্ব ভারতের রাজ্যের বিমানবন্দরগুলি গত ৭৫ বছরের মধ্যে ফ্লাইট চালু হয়েছে। অফিশিয়াল বিবৃতিতে বলা হয়েছে, ‘২০১৪ সাল থেকে উত্তর-পূর্বে বিমান চলাচলও ১১৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০১৪ সালে প্রতি সপ্তাহে ৮৫২ বিমান চলত। সেখান থেকে ২০২২ সালে এই সংখ্যা বৃদ্ধি পেয়ে প্রতি সপ্তাহে ১৮১৭ হয়েছে’।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.