দেশে প্রথম চাষীদের জন্য অ্যাপ আনল সরকার! মাছ চাষীদেরও সুখবর দিলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রীর দফতরের তরফে জানানো হয়েছে, দেশে মাছ চাষের ক্ষেত্রে এত বড় বিনিয়োগ এর আগে কখনও হয়নি। 

Edited By: সুমন মজুমদার | Updated By: Sep 10, 2020, 01:39 PM IST
দেশে প্রথম চাষীদের জন্য অ্যাপ আনল সরকার! মাছ চাষীদেরও সুখবর দিলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন- আত্মনির্ভর ভারত। সেই পথেই কি একটু একটু করে এগোচ্ছে দেশ! মাছ চাষে এবার নতুন প্রকল্পের ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মত্স সম্পদ যোজনার মাধ্যমে এবার মাছ চাষের সঙ্গে যুক্ত মানুষদের সহায়তা করবে কেন্দ্রীয় সরকার। এই প্রথমবার দেশের চাষীদের জন্য অ্যাপ লঞ্চ করল সরকার। ই-গোপাল নামের সেই অ্যাপ-এর মাধ্যমে দেশের কৃষকদের বিভিন্নভাবে সহায়তা করবে কেন্দ্র। Matsya Sampada Yojana (PMMSY) প্রকল্পে ২০২০-২১ থেকে ২০২৪-২৫ অর্থবর্ষের মধ্যে ২০,০৫০ কোটি টাকা বিনিয়োগ করবে সরকার। আত্মনির্ভর ভারত ভাবনাকে বাস্ববায়িত করার লক্ষ্যে এই বিনিয়োগ বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর দফতরের তরফে জানানো হয়েছে, দেশে মাছ চাষের ক্ষেত্রে এত বড় বিনিয়োগ এর আগে কখনও হয়নি। মাছ চাষের সঙ্গে যুক্ত মানুষদের উত্সাহ প্রদানের জন্যই এমন উদ্যোগ বলে জানানো হয়েছে। এছাড়া মাছ চাষের ক্ষেত্রের বৃদ্ধিও সরকারের লক্ষ্য। মাছ চাষ ও পশুপালনে ভবিষ্যতে আরও অনেক অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহারের প্রতিশ্রুতিও দিয়েছেন প্রধানমন্ত্রী। মাছ চাষে কেন্দ্রীয় সরকারের এমন উদ্যোগের প্রশংসা করেছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। তিনি দাবি করেছেন, এই বিনিয়োগের ফলে বহু মানুষ মাছ চাষে উত্সাহ পাবেন। তা ছাড়া এই পদক্ষেপ ভারতকে আত্মনির্ভর হওয়ার দিকে আরও এক ধাপ এগিয়ে দেবে বলেও মনে করছেন তিনি।

আরও পড়ুন-  যারা ভারতের সার্বভৌমত্বে নাক গলাচ্ছে, কড়া জবাব দেবে রাফাল, রাজনাথের হুঁশিয়ারি

চাষীদের জন্য এদেশে এখনও কোনও সরকারি অ্যাপ নেই। এই প্রথম ই-গোপাল অ্যাপ-এর মাধ্যমে চাষীরা ফসল বেঁচতেও পারবেন, আবার বীজ কিনতে পারবেন। এছাড়া কীটনাশক কেনা বা গবাদি পশুর জন্য প্রয়োজনীয় ওষুধ কেনারও সুযোগ থাকবে। এমনকী অ্যাপ-এর মাধ্যমে চাষীরা বিভিন্ন সমস্যার সমাধানও পাবেন। বাচ্চাদের টীকাকরণ, গর্ভবতী মহিলাদের পরীক্ষাসহ বিভিন্ন ব্যাপারেও চাষীরা ই-গোপাল অ্যাপ থেকে তথ্য পাবেন। এদিকে, ২০২৪-২৫ অর্থবর্ষের মধ্যে মাছ রপ্তানিতে এক লক্ষ কোটি টাকা ভারত আয় করতে পারে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। 

.