100 years of Gita Press: দেশের কোন প্রকাশনাকে মন্দিরের সঙ্গে তুলনা করলেন প্রধানমন্ত্রী?

100 years of Gita Press and PM Modi: 'গীতা প্রেস' কেবল মাত্র এক প্রকাশনা সংস্থাই নয়, তা একটা জ্বলন্ত বিশ্বাসের মতো! ১৯২৩ সালে যাত্রা শুরু করা এই প্রকাশনার সঙ্গে মহাত্মা গান্ধীর এক আত্মিক যোগ ছিল। এহেন প্রকাশনা গৌরবের ১০০ বছরে পৌঁছল।

Updated By: Jul 8, 2023, 02:15 PM IST
100 years of Gita Press: দেশের কোন প্রকাশনাকে মন্দিরের সঙ্গে তুলনা করলেন প্রধানমন্ত্রী?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'গীতা প্রেস' কেবল মাত্র এক প্রকাশনা সংস্থাই নয়, তা একটা জ্বলন্ত বিশ্বাসের মতো! ১৯২৩ সালে যাত্রা শুরু করা এই প্রকাশনার সঙ্গে মহাত্মা গান্ধীর এক আত্মিক যোগ ছিল। এহেন প্রকাশনা গৌরবের ১০০ বছরে পৌঁছল। যা নিয়ে খুবই অনুভূতিপ্রবণ স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। 

আরও পড়ুন: Uniform Civil Code: 'অভিন্ন দেওয়ানি বিধি' নিয়ে ঘোর আপত্তি মুসলিম ল বোর্ডের! কোথায় দাঁড়িয়ে 'এক দেশ এক আইন'?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, মন্দিরের চেয়ে কোনও অংশে কম নয় এই প্রকাশনা। মানবতাকে এগিয়ে নিয়ে চলেছে এই সংস্থা। কেন্দ্রীয় সরকার ঠিক করেছে, তারা এবার গীতা প্রেসকে গান্ধী শান্তি পুরস্কারে ভূষিত করবে। গীতা প্রেসের ১০০ বছরের উদযাপন চলছে। গতকাল ৭ জুলাই ছিল এর অন্তিম দিন। গোরক্ষপুরে এই আয়োজনে যোগ দিতে এসে মোদী এই বক্তব্য রাখেন।

প্রধানমন্ত্রী আরও বলেছেন, গীতা প্রেস তো নিছক এক প্রকাশনা সংস্থা নয়, তা একটা এক মূর্তিমান বিশ্বাসের মতো। এই প্রকাশনা মানবতাকে পথ দেখিয়ে নিয়ে চলেছে। মন্দিরের চেয়ে এর মাহাত্ম্য কোনও অংশে কম নয়। নামে যেমন গীতা, কাজেও তেমন গীতা এই সংস্থা। যেখানেই গীতা, সেখানেই কৃষ্ণ; আর যেখানেই কৃষ্ণ সেখানেই বিরাজ করে সহানুভূতি ও কর্ম। সেই ১৯২৩ সাল থেকে গীতা প্রেস আধ্যাত্মিকতার আলো জ্বালিয়ে রেখে চলেছে।

আরও পড়ুন: Chandrayaan-3: অত্যাধুনিক যান পাঠিয়ে চাঁদ-চর্চা! রেকর্ড গড়তে চলেছে ভারত...

গোরক্ষপুরে গীতা প্রেস সংস্থায় বক্তব্য রাখার পরে প্রধানমন্ত্রী বারাণসীতে চলে যান। সেখানে তিনি এক বহুমুখী প্রজেক্টের শিলান্যাস করেন। এই সব প্রকল্পের মধ্যে রয়েছে দীন দয়াল উপাধ্যায় জাংশন-সোন নগর রেলওয়ে লাইন অফ দ্য ডেডিকেটেড ফ্রেট করিডর।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.