দেখতে হবে পর্ন, চল স্টেশনে চল, পটনায় নাকি এমন অবস্থা!

প্রধানমন্ত্রী মোদীর স্বপ্নের প্রকল্প - ডিজিটাল ইন্ডিয়া। আর তাতে সওয়ার হয়েই ট্র্যাডিশনাল ভারত হামাগুড়ি দিয়ে ডিজিটাল ইন্ডিয়ার দিকে রওনা দিয়েছে। সরকারের কল্যাণে ফ্রি ওয়াই-ফাইয়েরও ব্যবস্থা করা হয়েছে বিভিন্ন শহরের প্রাণকেন্দ্রে ও রেল স্টেশনগুলিতে।

Updated By: Oct 18, 2016, 03:55 PM IST
দেখতে হবে পর্ন, চল স্টেশনে চল, পটনায় নাকি এমন অবস্থা!

ওয়েব ডেস্ক: প্রধানমন্ত্রী মোদীর স্বপ্নের প্রকল্প - ডিজিটাল ইন্ডিয়া। আর তাতে সওয়ার হয়েই ট্র্যাডিশনাল ভারত হামাগুড়ি দিয়ে ডিজিটাল ইন্ডিয়ার দিকে রওনা দিয়েছে। সরকারের কল্যাণে ফ্রি ওয়াই-ফাইয়েরও ব্যবস্থা করা হয়েছে বিভিন্ন শহরের প্রাণকেন্দ্রে ও রেল স্টেশনগুলিতে। এইসব জায়গায় সাধারণ পথ চলতি মানুষ নিখরচায় ইন্টারনেট ব্যবহার করতে পারছেন। এসবই চলছিল খুব ভালভাবে। কিন্তু বিতর্ক তৈরি হল সাম্প্রতিক প্রকাশিত একটি রিপোর্টে, যেখান থেকে জানা যাচ্ছে বিহারের পাটনা স্টেশনে নিখরচায় ইন্টারনেটের সুবিধা পেয়ে (ওয়াই-ফাই) বিহারের মানুষ সারাদিন প্রচুর পরিমানে পর্ন ভিডিও দেখছেন ও ডাউনলোড করছেন। এই তথ্যতেই চোখ কপালে উঠেছে দেশের।

জানা যাচ্ছে, ভারতের ২৩টি স্টেশনের মধ্যে ইন্টারনেট সার্চে প্রথম স্থানে পাটনা। এই তথ্যে রীতিমতো ঘাবড়ে গিয়েছিল রেল স্টেশনে ইন্টারনেট সংযোগ সরবরাহকারী সংস্থা 'রেলটেল'। অবাক হওয়ার কারণ, বিহার তো তথ্যপ্রযুক্তিতে মোটেই অগ্রণী রাজ্যে নয়, তাহলে? উত্তর পেতে সময় লাগল না, পরিসংখ্যান ঘেঁটে দেখা গেল এর কারণ পর্ন ভিডিও। অনেকেই বলছেন, বিনে পয়সায় পর্ন দেখার হিড়িক পড়েছে পাটনায়। দলে দলে লোকে ভিড় জমাচ্ছে পাটুলিপুত্রে। যাতায়াত বা প্রিয়জনকে বিদায় জানাতে নয়, লোকে স্টেশনে এসে বসে থাকছে পর্ণ ডাউনলোডিং-এর জন্য। আর পছন্দমতো পর্ন নিজেদের মোবাইল বা ট্যাবে মজুত করে নিতে পারলেই কেল্লাফতে। তারপর বাড়িতে গিয়ে নিজের সুবিধামতো চলছে পর্নবিলাস। গোটা বিষয়টার সত্যতা মেনেও নিয়েছেন পূর্ব রেলের দানাপুর ডিভিশনের বড়কর্তারা।

আরও পড়ুন- ১০০ টাকার নোটটি জাল, কীভাবে বুঝবেন?

তবে, বিহারের মানুষদের একটু অসুবিধাও রয়েছে। কারণ, রেলটেল পাটনা স্টেশনে এক গিগা বাইট ওয়াই-ফাই পরিষেবা দিয়ে থাকে। ফলে নেট চলে অত্যন্ত ধীর গতিতে, একটা ভিডিও ডাউনলোড করতেই সময় চলে যায় অনেকটা। তবুও তাঁরা দাঁতেদাঁত চেপে এই কঠোর 'সাধনা' চালিয়ে যাচ্ছেন। আর রসিকতা করে অনেকেই বলছেন এখানেই তাঁদের 'সাধনার সাফল্য', কারণ, রেলটেল আগামী দিনে পাটনার জন্য দশ গিগাবাইট ওয়াই-ফাই পরিষেবার ব্যবস্থা করছে বলে জানা গিয়েছে। তবে আপনার অবগতির জন্য জানিয়ে রাখি শুধু পটনাই নয়, পর্ন সার্চের তালিকায় বিহারের রাজধানীর পরেই নাম রয়েছে যথাক্রমে- জয়পুর, বেঙ্গালুরু ও দিল্লির।

আরও পড়ুন- কুসংস্কারের বলি এডস আক্রান্তের মৃতদেহ

.