Parliament Winter Session: সংসদে বরখাস্ত ১৪১ বিরোধী সাংসদ! বেনজির পদক্ষেপে 'স্বৈরাচার' বিতর্ক

কংগ্রেসের জয়রাম রমেশ, কেসি ভেনুগোপাল এবং রণদীপ সিং সুরজেওয়ালা সহ ৩৪ জন বিরোধী রাজ্যসভার সাংসদকে 'শীতকালীন অধিবেশনের' বাকি অংশের জন্য বরখাস্ত করা হয়েছিল। অন্য ১১ জনের 'দুর্ব্যবহার'ও বিশেষাধিকার কমিটির কাছে উল্লেখ করা হয়েছিল। তিন মাসের মধ্যে রিপোর্ট দিতে হবে।

Updated By: Dec 19, 2023, 02:55 PM IST
Parliament Winter Session: সংসদে বরখাস্ত ১৪১ বিরোধী সাংসদ! বেনজির পদক্ষেপে 'স্বৈরাচার' বিতর্ক

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সাম্প্রতিক লোকসভার নিরাপত্তা লঙ্ঘনের বিষয়ে উত্তরের দাবিতে নরেন্দ্র মোদী সরকারের সঙ্গে বিরোধী দলগুলির সমস্যা অব্যাহত থাকায়, লোকসভার আরও বেশ কয়েকজন বিরোধী সাংসদকে সংসদের অবশিষ্ট শীতকালীন অধিবেশনে সাসপেন্ড করা হয়েছিল ‘অনিচ্ছাকৃত আচরণ, দায়িত্বজ্ঞানহীন আচরণ এবং চেয়ারের প্রতি অবহেলার জন্য’। কেন্দ্রীয় মন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল, সুপ্রিয়া সুলে, মনীশ তেওয়ারি, শশী থারুর, মো ফয়সাল, কার্তি চিদাম্বরম, সুদীপ বন্দোপাধ্যায়, ডিম্পল যাদব এবং দানিশ আলি সহ আরও বিরোধী সাংসদদের বরখাস্ত করার প্রস্তাব করেছেন। মোট ১৪১ জন বিরোধী সাংসদকে সংসদের উভয় কক্ষ থেকে বরখাস্ত করা হয়েছে অসংযত আচরণের জন্য।

আরও পড়ুন: Covid in India: দেশে করোনার নতুন ভ্যারিয়েন্ট 'পিরোলা', তবে 'আতঙ্কের কিছু নেই'...

তার নিজের সহ লোকসভা থেকে আরও ৪৯ জন সাংসদের সাসপেনশনের প্রতিক্রিয়ায়, কংগ্রেস সাংসদ শশী থারুর বলেছেন, ‘...এটা স্পষ্ট যে তারা একটি বিরোধী-মুক্ত লোকসভা চায় এবং তারা রাজ্যসভাতেও একই রকম কিছু করবে। এই মুহূর্তে, দুর্ভাগ্যবশত, আমাদের ভারতে সংসদীয় গণতন্ত্রের জন্য শোকগ্রন্থ লেখা শুরু করতে হবে...আজ, আমার সহকর্মীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে, আমিও প্রতিবাদে যোগ দিয়েছিলাম এবং সেখানে উপস্থিত সবাইকে অধিবেশনের বাকি অংশের জন্য সাসপেন্ড করা হয়েছে যার মানে তারা কোনও আলোচনা ছাড়াই তাদের বিল পাস করতে চায়। আমি মনে করি এটা সংসদীয় গণতন্ত্রের সঙ্গে বিশ্বাসঘাতকতা...’।

এমপিদের রেকর্ড সাসপেনশন

বর্তমান 'শীতকালীন অধিবেশন'-এর বাকি অংশের জন্য ৭৮ জন বিরোধী সাংসদকে সাময়িক বরখাস্ত করার একদিন পরে সর্বশেষ বরখাস্তের খবরগুলি এসেছে। সংসদের নিরাপত্তা লঙ্ঘনের ঘটনায় কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহের বক্তব্যের জন্য বিরোধীদের দাবির জেরে সোমবার মোট ৭৮ জন সাংসদ - লোকসভা থেকে ৩৩ জন এবং রাজ্যসভার ৪৫ জনকে বরখাস্ত করা হয়েছিল।

কংগ্রেসের জয়রাম রমেশ, কেসি ভেনুগোপাল এবং রণদীপ সিং সুরজেওয়ালা সহ ৩৪ জন বিরোধী রাজ্যসভার সাংসদকে 'শীতকালীন অধিবেশনের' বাকি অংশের জন্য বরখাস্ত করা হয়েছিল। অন্য ১১ জনের 'দুর্ব্যবহার'ও বিশেষাধিকার কমিটির কাছে উল্লেখ করা হয়েছিল। তিন মাসের মধ্যে রিপোর্ট দিতে হবে।

প্যানেল রিপোর্ট না দেওয়া পর্যন্ত সদস্যরা সাসপেন্ড থাকবেন। শীতকালীন অধিবেশনের বাকি সময় বিরোধী সংসদ সদস্যদের সাসপেন্ড করার কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে 'অসদাচরণ' এবং চেয়ারের নির্দেশনা না মানা।

আরও পড়ুন: Gyanvapi: হাইকোর্টে বড় ধাক্কা মুসলিম পক্ষের, হিন্দু পক্ষের মামলা শুনানির যোগ্য রায় বিচারপতির

এদিকে, নিরাপত্তা লঙ্ঘনের ইস্যুতে সংসদে গান্ধী মূর্তির বাইরে ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্সের সাংসদরা ব্যাপক বিক্ষোভ করেছে। সোমবার স্থগিতাদেশের পরে, বিরোধী সাংসদরা এটিকে 'স্বৈরাচারী' বলে অভিহিত করে বিজেপি-নেতৃত্বাধীন কেন্দ্র সরকারকে তিরস্কার করেছেন। খাড়গে বলেন, ‘৪৭ জন সাংসদকে সাসপেন্ড করে একটি স্বৈরাচারী মোদী সরকার গণতান্ত্রিক রীতিনীতিকে ডাস্টবিনে ফেলে দিচ্ছে’।

কংগ্রেস সভাপতি বলেছেন, ‘বিরোধীহীন সংসদে, মোদী সরকার এখন গুরুত্বপূর্ণ আইনগুলিকে বুলডোজ করতে পারে, কোনও বিতর্ক ছাড়াই যে কোনও ভিন্নমতকে চূর্ণ করতে পারে’। তিনি যোগ করেছেন যে বিরোধীদের দাবির মধ্যে রয়েছে নিরাপত্তা লঙ্ঘনের বিষয়ে শাহের একটি বিবৃতি এবং উভয় কক্ষে আলোচনা।

 

এই বিক্ষোভে রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখরকে অশালীন আক্রমণ করার অভিযোগ উঠেছে তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে। এই বিষয়ে ট্যুইট করে নিজেদের উষ্মা প্রকাশ করেছে বিজেপি। তারা লিখেছে, ‘দেশ যদি ভাবে কেন বিরোধী দলের সংসদ সদস্যদের বরখাস্ত করা হয়েছে, এখানে আছে কারণ...’।

তাঁরা আরও লিখেছে, ‘টিএমসি সাংসদ কল্যাণ ব্যানার্জি মাননীয় উপ-রাষ্ট্রপতিকে উপহাস করেছেন, যখন রাহুল গান্ধী তাকে দেখে উল্লাস করেছেন। তারা কতটা বেপরোয়া এবং হাউসকে কতটা লঙ্ঘন করেছে তা কল্পনা করা যায়!’

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.