সংঘর্ষ বিরতি চুক্তি ভেঙে গত ৬ মাসে ২০০০ বারেরও বেশি LoC-তে গোলাগুলি চালিয়েছে পাকিস্তান

প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র দেবেন্দ্র আনন্দ জানান, এবছর সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘনের ঘটনা আমাদের অবাক করেছে

Updated By: Jun 13, 2020, 05:25 PM IST
সংঘর্ষ বিরতি চুক্তি ভেঙে গত ৬ মাসে ২০০০ বারেরও বেশি LoC-তে গোলাগুলি চালিয়েছে পাকিস্তান

নিজস্ব প্রতিবেদন: গত তিন মাস ধরে ভারতে চলছে করোনার দাপট। পাকিস্তানেও প্রায় একই সময়ে থেকে শুরু হয়েছে সংক্রমণ। কিন্তু সীমান্তে তাদের গোলাগুলি এতটুকুও কমেনি। গত ৬ মাসে পাকিস্তানে সংঘর্ষবিরতি লঙ্ঘন করেছে ২০০০ বার। এমনটাই জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রকের মুখপাত্র।

আরও পড়ুন-ফের দামি পেট্রোল-ডিজেল, এক সপ্তাহে পেট্রোলের দাম বাড়ল প্রায় ৪ টাকা

শনিবার প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র দেবেন্দ্র আনন্দ জানান, ভারত-পাক সীমানায় লাইন অব কন্ট্রোলে গত ৬ মাসেরও কম সময়ে পাক সেনা ২০০০ বারেরও বেশিবার সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে গোলাগুলি চালিয়েছে। জুনের প্রথম ১০ দিনে ১১৪ বার সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করা হয়েছে। ২০১৯ সালে জুন মাসের প্রথম দশ দিনে ১৮১ বার ও ২০১৮ সালে ১৪ বার সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে গোলাগুলি করেছিল পাকিস্তান।

দেবেন্দ্র আনন্দের মতে, এবছর সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘনের ঘটনা আমাদের অবাক করেছে। ২০১৯ সালে জম্মু ও কাশ্মীরে ধারা রদ করার পর সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘনের ঘটনা বেড়েছিল। তার পর থেকে তা বেড়েই চলেছে।

কেন্দ্রের পরিসংখ্যান অনুযায়ী, গত ১৬ বছরের মধ্যে সবচেয়ে বেশি সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করা হয়েছিল ২০১৯ সালে। ৩১৬৮ বার তা লঙ্ঘন করে গোলাগুলি করা হয় পাকিস্তান থেকে। এ বছর জানুয়ারি থেকে জুন মাস পর্য্ন্ত প্রতি মাসেই পাকিস্তানের গোলাগুলি চালানোর ঘটনা বাড়েছে।

আরও পড়ুন-সাবধান! দক্ষিণেশ্বর, আদ্যাপীঠ খুলল, তবে মন্দিরে ঢোকার আগেই করোনা সংক্রমণের আশঙ্কা

এদিকে, দেশের করোনার প্রবল সংক্রমণ সত্বেও কাশ্মীরে জঙ্গিদমন অভিযান থেমে নেই। এখনও পর্যন্ত ৯৮ জঙ্গিকে নিকেশ করেছে নিরাপত্তাবাহিনী। তার সঙ্গে চলছে সীমান্ত ভারতীয় সেনার আউট পোস্টগুলিকে লক্ষ্য করে গোলাগুলি। গত শুক্রবার পর্যন্ত টানা ৫ দিন ধরে পুঞ্চ সীমান্তে বিরতি চুক্তি লঙ্ঘন করে গুলি চালিয়েছে পাকিস্তান। সেখানকার শাহপুর, কিরনি, কাসবায় গুলি চালিলেয়েছে পাকিস্তান।

.