১৬ বছর পর পিরপঞ্জলে গোলাগুলি, পুরনো রুট সক্রিয় করতে চাইছে পাকিস্তান!

২০০৪ সালে শেষবার পিরপঞ্জলে গোলাগুলি চলেছিল।

Updated By: Dec 14, 2020, 01:15 PM IST
১৬ বছর পর পিরপঞ্জলে গোলাগুলি, পুরনো রুট সক্রিয় করতে চাইছে পাকিস্তান!

নিজস্ব প্রতিবেদন- কাশ্মীরে সংবিধানের ৩৭০ ধারা বিলোপের পর থেকে জঙ্গি কার্যকলাপ অনেকটাই কমেছে বলে দাবি করেছে কেন্দ্রীয় সরকার। আর তার জেরেই সীমান্ত দিয়ে জঙ্গি অনুপ্রবেশের ঘটনাও অনেকটাই কমেছে বলে দাবি করছ সেনা। তবে কাশ্মীরে অশান্তি ছড়ানোর সবরকম চেষ্টা করছে পাকিস্তান। তাই প্রায়ই সীমান্তে গোলাবর্ষণ করছে পাক সেনা। তবে ভারতীয় সেনার তরফে আগেই আন্দাজ করা হয়েছিল, পাক রেঞ্জারদের এমন ফায়ারিং-এর পিছনে নিশ্চয়ই অন্য কারণ রয়েছে। তাঁদের আশঙ্কাই সত্যি হল। পিরপঞ্জল রেঞ্জ দিয়ে জঙ্গি অনুপ্রবেশের চেষ্টা করছি পাকিস্তান।

২০০৪ সালে শেষবার পিরপঞ্জলে গোলাগুলি চলেছিল। ওই সময় পাকিস্তান থেকে জঙ্গিরা পিরপঞ্জলের পথে ভারতে অনুপ্রবেশ করত। কিন্তু তার পর গত ১৬ বছর ওই রাস্তা বন্ধ। রবিবার রাতে আবার পিরপঞ্জলে গোলাগুলি চলল। লস্কর জঙ্গিদের অনুপ্রবেশের চেষ্টা রুখে দিল ভারতীয় সেনা। জঙ্গিরা যাতে ওই রাস্তা ধরে ভারত ঢুকতে পারে তাই সেই নির্দিষ্ট সময় পাক সেনা ব্যাপক গোলাবর্ষণ করছিল। অস্ত্রসস্ত্র, হেরোইন নিয়ে অনুপ্রবেশের চেষ্টা করেছিল জঙ্গিরা। এলওসি পার করে ডোগেরিয়া থেকে পোশানা পর্যন্ত জঙ্গিরা কী করে পৌঁছল তা খতিয়ে দেখছে পুলিস ও সেনা। 

আরও পড়ুন-  জয়পুর-দিল্লি হাইওয়ে অবরোধ কৃষকদের, ঘোষণা অনশনের; বৈঠক অমিত-তোমরের

আইএসআই স্লিপার সেল পরিচালনার কাজ করছে বলে দাবি করেছে সেনা। বালাকোট, মানকোট, করমাড়া, কৃষ্ণাঘাঁটি, কিরনি, শাহপুরের মতো জায়গাগুলি দিয়ে জঙ্গি অনুপ্রবেশের চেষ্টা করছে পাকিস্তান। ওইসব এলাকায় গত কয়েকদিন থেকেই হাই অ্যালার্ট রয়েছে। কয়েকদিন আগেই সেনা গোপন সূত্র মারফত জঙ্গি অনুপ্রবেশ হতে পারে বলে জানতে পেরেছিল। 

.