'রামজানের আগে ভারতে ঢুকি, ট্রেনিং নিই লস্করের কাছে', জেরায় চাঞ্চল্যকর স্বীকারোক্তি উসমানের

Updated By: Aug 6, 2015, 12:48 PM IST
'রামজানের আগে ভারতে ঢুকি, ট্রেনিং নিই লস্করের কাছে', জেরায় চাঞ্চল্যকর স্বীকারোক্তি উসমানের

রামজান মাসের আগে চার জঙ্গি নিয়ে ভারতে ঢোকে, জেরায় চাঞ্চল্যকর স্বীকারোক্তি উসমানের

ওয়েব ডেস্ক: উধমপুরে ধৃত জঙ্গি উসমানকে জেরা করছে এনআইএ। তদন্তকারীদের সঙ্গে যোগাযোগ রাখছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা।  প্রতি ঘণ্টায় আপডেট নিচ্ছেন প্রধানমন্ত্রী। গতকালের হামলা নিয়ে আজ সংসদে বিবৃতি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর।

দেখে নেওয়া যাক জেরায় কী কী বলল উসমান-----------------

১) সে ক্লাস ফাইভ অবধি পড়েছে। জেরায় সে উর্দু, হিন্দি আর পাঞ্জাবিতে কথা বলতে পারবে বলে জানায়।

২) কাশ্মীর উপত্যকার বারামুলা জেলার কুপওয়ারার তাঙ্ঘদ্বার অঞ্চল থেকে সে লাইন অফ কন্ট্রোল (এলওসি)/সীমান্ত রেখা পেরিয়ে সে ভারতে ঢোকে। এর আগে অবশ্য সে বলেছিল পুঞ্চ-রাজৌরি অঞ্চল থেকে সে সীমান্ত টপকে পাকিস্তান থেকে ভারতে ঢুকেছিল।

৩) ইদের দু মাস আগে নিজে ও আরও তিনজন মানে মোট চারজন এলইটি জঙ্গি সীমান্ত রেখা টপকে ভারতে আসে। সেই সময় এলওসি-র চারিদিকে ছিল বরফ। ভারতীয় সেনার চোখ এড়িয়ে তারা এ দেশে ঢোকে। গোয়েন্দাদের ধারণা মে-এর শেষের দিকে অথবা জুনের প্রথম সপ্তাহে ওসমান ও তার সঙ্গীরা ভারতে ঢুকেছিল।

৪) এলওসি-টপকে তারা চারজন বারামুলা জেলার বাবা ঋষি অঞ্চলে দু দিন ছিল। তার পর ছদ্মনামে এক লস্কর নেতা তাদের বুঝিয়ে দেয় কীভাবে জম্মুতে আক্রমণ করা হবে। অ্যাকশান প্ল্যান বোঝানোর পর সেই নেতাকে আর দেখিনি।

৫) বাবা ঋষি অঞ্চলের পর ওরা অন্ততপুরী ও কাশ্মীরের পুলমাতে সরে যায়। এভাবে দু মাস ধরে কাশ্মীর উপত্যকার বিভিন্ন জায়গায় তারা লুকিয়ে ঘুরতে শুরু করে। সেসময় স্থানীয় মানুষদের কাছে সাহায্যও পাওয়ার কথাও জানায় উসমান।

৬) এরপর কুলগাম থেকে দুটো দলে তারা ভাগ হয়ে যায়। তার মধ্যে কাসিম ও নমিন (এরা পাকিস্তানের ভওয়ালপুরের এক বাসিন্দাকে খুন করেছে) অনন্তনাগের খুদওয়ানিতে চলে যায়।

৭) ট্রাক ড্রাইভার তাদের এনকাউন্টারের জায়গায় ছাড়ার সঙ্গে সঙ্গেই একটা সেনা কনভয়ে তাদের পাশ দিয়ে চলে যায়। কিন্তু তখন তারা আক্রমণ চালায়নি। এরপর যায় সিআরপিএফ কনভয়। সেবারও আক্রমণ করেনি ওরা। বিএসএফ কনভয় আসার পরই সেই গাড়িতে হামলা চালায় ওসমানরা। লক্ষ্য ছিল বিএসএফের গাড়িতে উঠে জওয়ানদের পণবন্দি করে রাখা। সেই সময় ওসমানের সঙ্গী নমিন গাড়িতে ওঠার চেষ্টা করলে তাকে গুলি করে মারে বিএসএফ জওয়ানরা।
৮) দুই এলইটি জঙ্গিই মুরাদকি এবং মুঝাফরাবাদে ২১দিনের বেসিক কমব্যাকট ট্রেনিং (যাকে বলা হয় দুয়ারা ই আম), এবং তিন মাসের অ্যাডভান্স কমব্যাকট ট্রেনিং (যাকে বলা হয় দুয়ারা-ই-খান) নেয়।

৯) কাশ্মীর উপত্যকাতেই তাদের এবার দারুণ ঘটা করে ইদ পালন করে।

১০) পাকিস্তান থেকে ভারতে আসার সময় তাদের কাছে ছিল জিপিএস সিস্টেম ও রেডিও সেট।

 গতকাল বিএসএফ কনভয়ে হামলার সময় ধরা পড়ে যায় উসমান।  কাল পুলিসের পর আজ এনআইএ জেরাতেও উঠে এল চাঞ্চল্যকর তথ্য। তাঁর  আসল নাম মহম্মদ নভেদ। জেরায়যফের স্বীকার ওসমানের। জানা গেছে, রামজান মাসের আগে কুপওয়ারার তাঙ্ঘদ্বার হয়ে ভারতে ঢোকে দুই জঙ্গি। এরপর পুলওয়ামা এবং হামলার আগে কুলগামে ছিল তারা। তবে হামলার নিশানায় ছিলেন না অমরনাথ যাত্রীরা। জেরায় কবুল ওসমানের।

অন্যদিকে ভারতের মাটিতে জঙ্গিহানায় বারবার প্রকাশ্যে পাক যোগ। এবার উধমপুরের ঘটনায় ইসলামাবাদের ওপর চাপ বাড়াচ্ছে নয়াদিল্লি। তবে জঙ্গিহানা ও সংঘর্ষবিরতি লঙ্ঘনের জেরে এখনই   স্থগিত হচ্ছে না ভারত-পাক শান্তি আলোচনা। এমনটাই জানিয়েছে  বিদেশমন্ত্রক। অগস্টের তেইশ বা চব্বিশে দুদেশের নিরাপত্তা উপদেষ্টা পর্যায়ের বৈঠক। তবে এখনও দিনক্ষণ চূড়ান্ত করার বিষয়ে কিছুই জানানো হয়নি ইসলামাবাদের তরফে।

 

.