‘মোটা’ জওয়ানদের আর সস্তার মদ নয়, ফরমান উপকূলরক্ষী বাহিনীতে

বাহিনীর স্থূলকায় জওয়ানদের জন্য মদসংক্রান্ত ওই নির্দেশিকা জারি করা হয়েছে। ওই নির্দেশিকা লাগু হবে সব পদের জওয়ানদের জন্য

Updated By: Sep 9, 2018, 01:27 PM IST
‘মোটা’ জওয়ানদের আর সস্তার মদ নয়, ফরমান উপকূলরক্ষী বাহিনীতে

নিজস্ব প্রতিবেদন: জওয়ানদের মেদ ঝড়াতে নতুন ফরমান জারি করল উপকূলরক্ষী বাহিনী। এখন থেকে আর ভর্তুকির মদ পাবেন না সেইসব জওয়াবনরা যারা ‘স্থূলকায়’। ভারতীয় উপকূলরক্ষী বাহিনীর উত্তরপশ্চিম অঞ্চলের দায়িত্বপ্রাপ্ত কমান্ডার রাকেশ পল সংবাদ মাধ্যমে জানিয়েছেন, যেসব জওয়ান মোটা তারা আর বাহিনীর জন্য যে কমদামে মদ সরবারহ করা হয় তা আর পাবেন না।

আরও পড়ুন-ওভারলোড ট্রাকের জেরে ভাঙতে পারে আরও সেতু, মমতাকে চিঠি

রাকেশ পল আরও জানিয়েছেন, বাহিনীর স্থূলকায় জওয়ানদের জন্য মদসংক্রান্ত ওই নির্দেশিকা জারি করা হয়েছে। ওই নির্দেশিকা লাগু হবে সব পদের জওয়ানদের জন্য। বাহিনীর মেডিক্যাল বোর্ড ঠিক করবে কোন জওয়ান আসলে মোটা। দেখা গিয়েছে জওয়ানদের মোটা হওয়ার পেছনে একটা কারণ হল মদ। ওইসব মোটা জওয়ানদের গভীর সমুদ্রে ডিউটিতে পাঠানো হবে না। বাহিনীর মোটা জওয়ানদের বারবার তাদের মেদ ঝড়ানোর কথা বলা হলেও তাতে কোনও ফল হয়নি। ফলে এই কড়া পদক্ষেপ নিতে হয়েছে।

আরও পড়ুন-নিয়ন্ত্রণের ক্ষমতা সরকারের নেই! ফের বাড়ল পেট্রোল-ডিজেলের দাম

যেকানও সশস্ত্র বাহিনীতে বাজারমূল্যের থেকে কম দামে মদ দেওয়া হয়। এক্ষেত্রে বহু জওয়ান বেশি মদ খেয়ে মোটা হয়ে যাচ্ছেন বলে অভিযোগ। উপকূলরক্ষী বহিনীর কথা বলতে গিয়ে পল আরও বলেন, বাহিনীর কাজই হল সমুদ্রকে শাসন করা। কিন্তু ফিটনেস সংক্রান্ত সমস্যার কারণে বহু জওয়ানদের জাহাজে ডিউটি দেওয়া যাচ্ছে না। কারণ সমুদ্রে ডিউটিতে থাকার সময় একজন জওয়ানকে একাধিক দায়িত্ব পালন করতে হয়। গুজরাট উপকূল পাকিস্তান ঘেঁসা হওয়ার কারণে জওয়ানদের ফিটনেসে আরও গুরুত্ব দেওয়া হচ্ছে।

.