গত ৪ বছরে তোলাবাজির অভিযোগে ৭৩০০০ বৃহন্নলাকে গ্রেফতার করেছে রেল: আরটিআই-এর রিপোর্ট

আরটিআই-এর উত্তরে রেল জানায়, চলন্ত ট্রেনে এ ধরনের ঘটনা রুখতে প্রতি দিন অভিযান চালায় রেল পুলিস। গত ২০১৫ থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত ৭৩, ৮৩৭ বৃহন্নলাকে তোলাবাজির অভিযোগে গ্রেফতার করা হয়েছে

Updated By: Apr 25, 2019, 07:47 PM IST
গত ৪ বছরে তোলাবাজির অভিযোগে ৭৩০০০ বৃহন্নলাকে গ্রেফতার করেছে রেল: আরটিআই-এর রিপোর্ট
প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: যাত্রীদের অভিযোগের ভিত্তিতে গত ৪ বছরে ৭৩ হাজার বৃহন্নলাদের গ্রেফতার করা হয়েছে। তথ্যের অধিকার আইন (রাইট টু ইনফর্মেশন)-এ এমনটাই জানাল রেল। ওই রিপোর্টে বলা হয়েছে, গত বছরেই ২০ হাজার বৃহন্নলাকে গ্রেফতার করা হয়। দূরপাল্লা ট্রেন হোক বা লোকাল ট্রেন, বৃহন্নলাদের তোলাবাজির অভিযোগ প্রায়শই শোনা যায়। টাকা দিতে অস্বীকার করলে যাত্রীদের হেনস্তার মুখেও পড়তে হয় বলে বৃহন্নলাদের বিরুদ্ধে অভিযোগ ওঠে।

আরটিআই-এর উত্তরে রেল জানায়, চলন্ত ট্রেনে এ ধরনের ঘটনা রুখতে প্রতি দিন অভিযান চালায় রেল পুলিস। গত ২০১৫ থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত ৭৩, ৮৩৭ বৃহন্নলাকে তোলাবাজির অভিযোগে গ্রেফতার করা হয়েছে। রেল জানিয়েছে, ২০১৫ সালে ১৩,৫৪৬, ২০১৬ সালে ১৯,৮০০, ২০১৭ সালে ১৮৫২৬, ২০১৮ সালে ২০,৫৬৬ জন বৃহন্নলাকে গ্রেফতার করা হয়। চলতি বছরে জানুয়ারিতেই ১৩৯৯ বৃহন্নলাকে গ্রেফতার করেছে রেল পুলিস।

আরও পড়ুন- পাঁচ বছর পর ফের অযোধ্যায় যাচ্ছেন নরেন্দ্র মোদী

রেল মন্ত্রক আরও জানিয়েছে, রেলের আইন শৃঙ্খলার বিষয়ে দেখভাল রাজ্যের বিষয়। অপরাধ দমন, অভিযোগ দায়ের, তদন্ত এমনকি চলন্ত ট্রেনের ক্ষেত্রেও আইন-শৃঙ্খলা রাজ্যে আওতায় পড়ে বলে জানায় রেল।

.