কাশ্মীরি যুবকদের মূলস্রোতে ফেরাতে মামলা প্রত্যাহারের সিদ্ধান্ত সরকারের

কাশ্মীরের মন জিততে অভিনব সিদ্ধান্ত মোদী সরকারের। কাশ্মীরের যুবকদের বিরুদ্ধে ৪,৫০০টি মামলা প্রত্যাহার করতে চলেছে মোদী সরকার। কাশ্মীর সমস্যার সমাধানে নিযুক্ত কেন্দ্রীয় পর্যবেক্ষক দীনেশ্বর কুমারের পরামর্শে এমনটাই করতে চলেছে কেন্দ্র। পাথর ছোঁড়ার অভিযোগে যে সব যুবকদের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছিল তেমনই ৪,৫০০ মামলা প্রত্যাহার করে নিতে চলেছে সরকার। 

Updated By: Nov 21, 2017, 08:48 PM IST
কাশ্মীরি যুবকদের মূলস্রোতে ফেরাতে মামলা প্রত্যাহারের সিদ্ধান্ত সরকারের

নিজস্ব প্রতিবেদন: কাশ্মীরের মন জিততে অভিনব সিদ্ধান্ত মোদী সরকারের। কাশ্মীরের যুবকদের বিরুদ্ধে ৪,৫০০টি মামলা প্রত্যাহার করতে চলেছে মোদী সরকার। কাশ্মীর সমস্যার সমাধানে নিযুক্ত কেন্দ্রীয় পর্যবেক্ষক দীনেশ্বর কুমারের পরামর্শে এমনটাই করতে চলেছে কেন্দ্র। পাথর ছোঁড়ার অভিযোগে যে সব যুবকদের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছিল তেমনই ৪,৫০০ মামলা প্রত্যাহার করে নিতে চলেছে সরকার। 

গত মাসে দীনেশ্বর শর্মাকে কাশ্মীর সমস্যার সমাধান খুঁজতে মধ্যস্থতাকারী হিসাবে নিয়োগ করে কেন্দ্র। চলতি মাসের প্রথম সপ্তাহে কাশ্মীরে যান প্রাক্তন এই গোয়েন্দা কর্তা। তখনই স্থানীয় যুবকদের বিরুদ্ধে থাকা মামলা প্রত্যাহারের আবেদন জানায় কাশ্মীরের একাধিক সংগঠন। সেই আবেদনে সাড়া দিয়েই মামলা প্রত্যাহারের সিদ্ধান্ত কেন্দ্রের। 

গত দেড় বছরে কাশ্মীরি যুবকদের বিরুদ্ধে পাথর ছোড়ার প্রায় ১১,৫০০ মামলা দায়ের করেছে পুলিশ। হিজবুল জঙ্গি বুরহান ওয়ানির মৃত্যুর পর থেকে লাগাতার সেনার ওপর পাথর ছোড়ার ঘটনা বাড়তে থাকে উপত্যকা জুড়ে।  

আরও পড়ুন - ডেঙ্গিতে ১৫ দিনে ১৬ লক্ষ টাকার বিল! তবুও শেষ রক্ষা হয়নি আদ্যার

তবে এই নিয়ে কোনও প্রশ্নের সরাসরি উত্তর দেননি দীনেশ্বর শর্মা। তাঁর বক্তব্য, কাশ্মীরে শান্তি প্রতিষ্ঠা করতে যুবসমাজের সমর্থন প্রয়োজন। সেই লক্ষ্যেই মামলা প্রত্যাহারের পরামর্শ দেওয়া হয়েছে।

 

 

.