Indian Railways: এই অসহ্য এপ্রিলেও কোটি কোটি মানুষ সফর করছেন ট্রেনে! কেন ভারতের ৩০ শতাংশ মানুষই রেলে?

Indian Railways: ভয়ংকর এই গরমে, এই ভয়াবহ এপ্রিলে কোটি কোটি মানুষ রেল সফর করছে! ২১ এপ্রিলের মধ্যে কতজন এই মাসে রেলসফর করেছেন সেই তথ্য হাতে আসার পরে চমকে উঠেছেন রেল দফতরের আধিকারিক থেকে সাধারণ মানুষ।

Updated By: Apr 29, 2024, 07:57 PM IST
Indian Railways: এই অসহ্য এপ্রিলেও কোটি কোটি মানুষ সফর করছেন ট্রেনে! কেন ভারতের ৩০ শতাংশ মানুষই রেলে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভয়ংকর এই গরমে, এই ভয়াবহ এপ্রিলে কোটি কোটি মানুষ রেল সফর করছে! ২১ এপ্রিলের মধ্যে কতজন এই মাসে রেলসফর করেছেন সেই তথ্য হাতে আসার পরে চমকে উঠেছেন রেল দফতরের আধিকারিক থেকে সাধারণ মানুষ।

আরও পড়ুন: Philippines: তীব্র গরমে পুড়ছে দেশ, তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস! এই তাপমাত্রায় কি বাঁচে মানুষ?

সোমবার রেলের তরফে জানা গিয়েছে, গত ২১ এপ্রিলের মধ্যে রেলে চেপে সফর করেছেন প্রায় ৪২ কোটি মানুষ! মোট ভারতীয় জনসংখ্যার ৩০ শতাংশ! রেল জানিয়েছে, ১ এপ্রিল থেকে ২১ এপ্রিলের মধ্যে ৪১.১৬ কোটি মানুষ রেলভ্রমণ করেছেন! এর মধ্যে আবার গত ২০ ও ২১ এপ্রিল-- এই দু'দিন ধরে ট্রেনে বিভিন্ন গন্তব্যে যাতায়াত করেছেন ৩.৩৮ কোটি মানুষ! আর এর জেরে শুধু গত সপ্তাহেই গোটা দেশে ট্রেনের কামরায় পা রেখেছেন ১৩.৬৯ কোটি যাত্রী। তাই রেল বলছে, এই সপ্তাহটি তাঁদের পক্ষে ছিল 'বিজিয়েস্ট'।

আরও পড়ুন: Early Monsoon in West Bengal: এ বছর কি সময়ের আগেই বর্ষা? কী এই 'ডাইপোল', 'লা নিনা', 'ইন্ডিয়ান নিনো'?

রেল বলছে, যাত্রীসংখ্যার এই সহসা-বৃদ্ধিকে যথেষ্ট দক্ষতার সঙ্গে সামলেছে তারা। ট্রেনের সংখ্যা যথেষ্ট রাখা, ট্রেন স্টেশনে ঢুকলে প্ল্যাটফর্ম ফাঁকা রাখা, অযথা ভিড় না করে যাত্রীরা যাতে ফুটওভার ব্রিজ ব্যবহার করে স্টেশনে সাবধানে ঢুকতে ও বেরোতে পারেন সেটা দেখা-- ইত্যাদি নানা পরিকল্পনা করে তারা বর্ধিত যাত্রীসংখ্যার চাপকে সামলেছে। তাছাড়া এই তীব্র দাবদাহে রেল ভ্রমণরত মানুষগুলিকে একটু স্বাচ্ছন্দ্য দেওয়ার জন্য তাঁরা এই সময়টা সব দিকে খেয়াল রাখারই আপ্রাণ চেষ্টা করে গিয়েছেন। গরমে যাত্রীরা যেন অন্তত পানীয় জলটুকুও পান, সেটার দিকেও এই সময়-পর্বে সতর্ক নজর রেখেছিলেন তাঁরা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.