Operation Ganga: রাশিয়ার আক্রমণ অব্যাহত, দেশে ফিরল ২৫০ জনের দ্বিতীয় উড়ান

‘অপারেশন গঙ্গা’র অধীনে এটি এমন দ্বিতীয় উদ্ধারকারী উড়ান ছিল। রবিবার ভোরে দিল্লি বিমানবন্দরে অবতরণ করে বিমানটি।

Updated By: Feb 27, 2022, 08:51 AM IST
Operation Ganga: রাশিয়ার আক্রমণ অব্যাহত, দেশে ফিরল ২৫০ জনের দ্বিতীয় উড়ান
ফোটো- টুইটার

নিজস্ব প্রতিবেদন: গতকালই বুখারেস্ট থেকে দিল্লির পথে রওনা দিয়েছিল এয়ার ইন্ডিয়ার দ্বিতীয় বিমানও। সেই বিমানেই দেশে ফিরেছেন আরও ২৫০ জন ভারতীয়। ‘অপারেশন গঙ্গা’র (Operation Ganga) অধীনে এটি এমন দ্বিতীয় উদ্ধারকারী উড়ান ছিল। রবিবার ভোরে দিল্লি বিমানবন্দরে অবতরণ করে বিমানটি। এর আগে ইউক্রেনে আটকে থাকা ২১৯ জন ভারতীয়কে নিয়ে শনিবার রোমানিয়ার বুখারেস্ট থেকে দেশে ফেরে ‘অপারেশন গঙ্গা’র প্রথম উড়ান।

ইতিমধ্যেই, আটকে পড়া ভারতীয়দের নিয়ে তৃতীয় উড়ানটিও বুদাপেস্ট থেকে রওনা দিয়েছে ভারতের উদ্দেশ্যে। রবিবার ভোরবেলা রোমানিয়ার রাজধানী বুখারেস্ট থেকে এয়ার ইন্ডিয়া (AI)-192 বিশেষ ফ্লাইট দিল্লি বিমানবন্দরে অবতরণ করলে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া তাদের ফুল দিয়ে স্বাগত জানান।

সিন্ধিয়া জানিয়েছেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi) আরও নাগরিকদের সরিয়ে নিতে ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি (Ukrainian President Volodymyr Zelenskyy) এবং রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের (Russian President Vladimir Putin) সঙ্গে যোগাযোগ করছেন। 

এদিন মন্ত্রী পড়ুয়াদের উদ্দেশে বলেন, ''প্রত্যেক নাগরিক ভারতে ফিরেছে। অনুগ্রহ করে আপনার সকল বন্ধু এবং সহকর্মীদের এই বার্তাটি পাঠান যে আমরা তাদের সঙ্গে রয়েছি এবং তাদের নিরাপদে ফিরে আসার নিশ্চয়তা দিচ্ছি। প্রধানমন্ত্রী মোদী ইউক্রেনীয় এবং রাশিয়ান রাষ্ট্রপতিদের সঙ্গে যোগাযোগ করছেন, প্রত্যেককে নিরাপদে বাড়িতে নিয়ে আসা নিশ্চিত করার ব্যবস্থা করা হচ্ছে।”

উল্লেখ্য, ২৪ ফেব্রুয়ারি সকাল থেকেই রাশিয়ার সামরিক আক্রমণ শুরু হয় ইউক্রেনের উপর। আর তখন থেকেই ইউক্রেনের আকাশসীমা অসামরিক বিমান চলাচলের জন্য বন্ধ করে দেওয়া হয়। ইউক্রেনে আটক ভারতীয়দের দেশে ফিরিয়ে আনার উদ্যোগের নাম দেওয়া হয়েছে ‘অপারেশন গঙ্গা’। 

আরও পড়ুন, Russia Ukraine war: পরিস্থিতি ক্রমশ জটিল হচ্ছে ইউক্রেনে, প্রধানমন্ত্রী মোদীকে ফোন প্রেসিডেন্ট জেলেনস্কির

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.