ওবামার জয়ে আশার আলো ভারতের বাণিজ্যমহলে

দ্বিতীয়বারের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হলেন বারাক হুসেইন ওবামা। এই জয়ের হাত ধরেই বিশ্ব অর্থনীতিতে স্থিতাবস্থা ফিরবে বলে মনে করছেন ভারতের বাণিজ্যমহলের একাংশ। একই সঙ্গে অবশ্য আউটসোর্সিং নিয়ে ওবামার পরবর্তী পদক্ষেপ নিয়ে সংশয়ে রয়েছে ভারতের তথ্যপ্রযুক্তি ক্ষেত্র।

Updated By: Nov 8, 2012, 10:08 AM IST

দ্বিতীয়বারের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হলেন বারাক হুসেইন ওবামা। এই জয়ের হাত ধরেই বিশ্ব অর্থনীতিতে স্থিতাবস্থা ফিরবে বলে মনে করছেন ভারতের বাণিজ্যমহলের একাংশ। একই সঙ্গে অবশ্য আউটসোর্সিং নিয়ে ওবামার পরবর্তী পদক্ষেপ নিয়ে সংশয়ে রয়েছে ভারতের তথ্যপ্রযুক্তি ক্ষেত্র।
অন্যদিকে দ্বিতীয়বারের জন্য নির্বাচিত হওয়ার উচ্ছ্বাসের মধ্যেই প্রতিশ্রুতি পূরণের বিপুল চাপ তাড়া করে বেড়াচ্ছে ওবামাকে। বিপুল আর্থিক ঘাটতি, ঋণের বোঝা আর বেকারত্ব। মূলত এই তিন সমস্যায় এখন কার্যত জেরবার মার্কিন অর্থনীতি। নির্বাচনী প্রচারে ঘুরে ঘুরে এই ত্রিফলা সমস্যা থেকে মুক্তি দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে বেরিয়েছেন ওবামা। তাই এবার সেইসব প্রতিশ্রুতি পূরণের অপেক্ষায় গোটা মার্কিন মুলুক। কতটা পারবেন প্রত্যাশা পূরণ করতে? আপাতত আস্থা রাখার পথেই হাঁটতে চান ভারতীয় বাণিজ্যমহলের একাংশ।
 
ন্যাসকমের সভাপতি সোম মিত্তল বলেন মার্কিন অর্থনীতিতে স্থিতাবস্থা এলে সারা বিশ্বে অর্থনীতির ওপর প্রভাব পড়ে। আশা করি ওবামা দ্বিতীয় বারে সমস্যাগুলো সমাধান করতে পারবেন। অন্যদিকে ধুঁকতে থাকা মার্কিন অর্থনীতির দিকে তাকিয়ে আউটসোর্সিং নিয়েই বা কোন পথে হাঁটেন বারাক ওবামা, সেই প্রশ্নও তুলছেন ভারতীয় বাণিজ্যমহলের একাংশ। ইনফোসিসের প্রাক্তন অধিকর্তা টি ভি মোহনদাস পাই আশা করছেন গত চার বছরের থেকে আগামী চার বছর আরও উদার ভাবে কাজ করবেন প্রেসিডেন্ট ওবামা। আউটসোর্সিং সমস্যা নিয়ে জমে থাকা কালো মেঘও কেটে যাবে বলেই তাঁর আশা।
এই মুহূর্তে আমেরিকায় দুকোটি তিরিশ লক্ষ মানুষ কর্মহীন। চারবছরের মধ্যে সতেরো লক্ষ কর্মসংস্থানের প্রতিশ্রুতি দিয়েছেন ওবামা। তলানিতে চলে যাওয়া জিডিপিকেও টেনে তোলার কথা বলেছেন তিনি। কিন্তু, আগামী চারবছরে কি পূরণ করতে পারবেন এইসব প্রতিশ্রুতি। নাকি, দুহাজার ষোলোয় আবার চার বছর সময় চেয়ে নেমে পড়বেন ভোট ময়দানে? আগামী চার বছর সেই প্রশ্নের উত্তরই খুঁজবে বিশ্ব।

.