শুধু রেল আধিকারিকরাই নয়, এবার রাজার হালে ট্রেন‌যাত্রা করতে পারবে আম আদমিও

আয় বাড়াতে এবার সেলুন কার ভাড়া দেওয়ার সিদ্ধান্ত নিল ভারতীয় রেল। এতদিন শুধুমাত্র রেলের আধিকারিকরাই এই বিশেষ ধরণের কামরা ব্যবহার করতে পারতেন। এবার সেই কামরায় চড়তে পারবে আম আদমিও। 

Updated By: Mar 12, 2018, 03:30 PM IST
শুধু রেল আধিকারিকরাই নয়, এবার রাজার হালে ট্রেন‌যাত্রা করতে পারবে আম আদমিও

ওয়েব ডেস্ক: আয় বাড়াতে এবার সেলুন কার ভাড়া দেওয়ার সিদ্ধান্ত নিল ভারতীয় রেল। এতদিন শুধুমাত্র রেলের আধিকারিকরাই এই বিশেষ ধরণের কামরা ব্যবহার করতে পারতেন। এবার সেই কামরায় চড়তে পারবে আম আদমিও। 

ভারতীয় রেলের সূচনালগ্ন থেকেই বিশেষ কদর রয়েছে সেলুন কারের। স্বাধীনতার আগে দেশের বিভিন্ন প্রদেশের রাজাদের ছিল নিজস্ব সেলুন কার। সেলুন কার ছিল রবীন্দ্রনাথ ঠাকুরেরও। সেসব কামরার এখন ঠাঁই হয়েছে সংগ্রহশালায়। 

বর্তমানে ভারতীয় রেলে বিভাগীয় রেল আধিকারিক (DRM) বা তার বেশি পদম‌র্যাদার আধিকারদের জন্য রয়েছে নিজস্ব সেলুন কার। বিশেষ সেই কামরায় রয়েছে বিলাসবহুল হোটেলের ‌যাবতীয় সু‌যোগ সুবিধা। এবার সেই কামরাই ব্যবহার করতে পারবেন সাধারণ মানুষও। 

আরও পড়ুন - ‘ও বাড়ি শোভনেরই নয়’, চাঞ্চল্যকর দাবি রত্নার

ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম করপোরেশনের অফিসে বুক করা ‌যাবে এই সেলুন কার। অনলাইনে আইআরসিটিসি-র ওয়েবসাইট থেকেও করা ‌যাবে বুকিং। আইআরসিটিসি সূত্রের খবর, আপাতত ১০টি সেলুন কার এজন্য বরাদ্দ করেছে ভারতীয় রেল। আগে এলে আগে পাবেন ভিত্তিতে করা ‌যাবে বুকিং। কোন ট্রেনের সঙ্গে সেলুন কার ‌জোড়া হবে তা বুকিংয়ের সময়ই জানিয়ে দেওয়া হবে ‌যাত্রীকে। 

বর‌‌যাত্রী বা কন্যা‌যাত্রীর জন্য আস্ত কামরা বুকিংয়ের ব্যবস্থা

রেলের তরফে জানানো হয়েছে, বহু মানুষ বিয়েতে সেলুন কার বুক করতে চান। ‌নতুন পরিষেবায় তাঁদের বিশেষ উপকার হবে। এছাড়া আধিকারিক ও কর্মীদের বৈঠকে পাঠাতেও সেলুন কার বুক করতে পারে কোম্পানিগুলি।

কী রয়েছে সেলুন কারে?
সেলুন কারের এক একটি কামরায় থাকবে ২টি করে শয়নকক্ষ। সঙ্গে থাকবে টিভি ও খানাপিনার ব্যবস্থা। একটি ঘরে থাকবে একটি ডাবল বেড। অন্য ঘরটিতে থাকবে একের ওপর এক দু'টি বিছানা। একটি কামরায় ৬ জন ‌যাত্রীর শোয়ার ব্যবস্থা থাকবে। দু'টি শোয়ার ঘরের সঙ্গেই থাকবে বাথরুম।  এছাড়া থাকবে মালপত্তর রাখার জায়গা ও একটি টেবিল। সঙ্গে থাকবে একটি বৈঠকখানা ঘরও। সেখানে থাকবে আরামদায়ক আসবাব। 

.