বিমানযাত্রায় বেয়াদপি, জুনে চালু নো-ফ্লাই লিস্ট

Updated By: May 5, 2017, 06:31 PM IST
বিমানযাত্রায় বেয়াদপি, জুনে চালু নো-ফ্লাই লিস্ট

ব্যুরো: বিমানযাত্রায় বেয়াদপি করলেই এ বার নাম উঠবে নো-ফ্লাই লিস্টে। দু-বছর পর্যন্ত চড়া যাবে না বিমানে। ঘোষণা করল বিমানমন্ত্রক। জুন থেকে চালু হচ্ছে নতুন নিয়ম। ২৩ মার্চ এয়ার ইন্ডিয়ার কর্মীকে জুতোপেটা করে খবরের শিরোনামে আসেন শিবসেনা সাংসদ রবীন্দ্র গায়কোয়াড়। এয়ার ইন্ডিয়া-সহ নানা বিমান সংস্থা তাঁর বিমানযাত্রায় নিষেধাজ্ঞা জারি করে। এই ঘটনার পর নতুন করে জোরাল হয় নো ফ্লাই লিস্ট তৈরির দাবি। অবশেষে পদক্ষেপ করল অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। 

শুক্রবার বিমানমন্ত্রী অশোক গজপতি রাজুর সাংবাদিক বৈঠকে নো ফ্লাই লিস্টের খসড়া বিধি প্রকাশ করা হয়। তাতে বলা হয়েছে, বিমানে বা বিমানবন্দরে অপরাধের ধরন অনুযায়ী ঠিক হবে শাস্তির মেয়াদ। লেভেল ওয়ান অপরাধ - অভব্য আচরণ, খারাপ অঙ্গভঙ্গি। এ জন্য ৩ মাস বিমানে ওঠা যাবে না। লেভেল টু অপরাধ - শারীরিক এবং যৌন নিগ্রহ।  শাস্তির মেয়াদ  ৬ মাস। প্রাণঘাতী আঘাত করা বা বিমানের অপারেটিং সিস্টেমে ক্ষতি করলে দু-বছর বা তার বেশি সময়ের জন্য বিমানযাত্রায় নিষেধাজ্ঞা চাপবে।  

কোনও যাত্রীর অভব্য আচরণ কোন স্তরে পড়বে, তা ঠিক করবে কে?এ বিষয়টি অবশ্য খোলসা করেনি সরকার। বিমান মন্ত্রক জানিয়েছে, যাত্রীর অভব্য আচরণে সংশ্লিষ্ট বিমান সংস্থা তখনই তাঁর বিমানযাত্রায় নিষেধাজ্ঞা জারি করতে পারে। কিন্তু, তাঁর নাম সঙ্গে সঙ্গেই ন্যাশনাল নো-ফ্লাই লিস্টে উঠে যাবে না। দেশের মধ্যে বিমানযাত্রায় নো-ফ্লাই লিস্ট কার্যকর হবে। আন্তর্জাতিক উড়ানের ক্ষেত্রে চাইলে বিমান সংস্থাগুলি এই তালিকা ব্যবহার করতে পারে।  

নো-ফ্লাই লিস্টে নাম উঠলে সংশ্লিষ্ট যাত্রী নির্দিষ্ট সময়ের জন্য কোনও বিমান সংস্থার টিকিটই পাবেন না। তবে, নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করতে পারবেন তিনি। জুন থেকে নতুন নীতি কার্যকর করতে চাইছে কেন্দ্র। তার আগে সাধারণ মানুষের মতামত দেওয়া হবে। 

.