Supreme Court on Taj Mahal: তাজমহলের ৫০০ মিটারের মধ্যে চলবে না কোনও ব্যবসায়িক কর্মকাণ্ড; সুপ্রিম কোর্ট

Supreme Court on Taj Mahal: সতেরো শতকের এই বিশিষ্ট সৌধটির রক্ষণাবেক্ষণের জন্য এই নির্দেশ কঠোর ভাবে পালিত হোক, চায় শীর্ষ আদালত। এমনিতেই তাজমহলের ৫০০ মিটার বৃত্তের মধ্যে কোনও ধরনের নির্মাণকার্য নিষিদ্ধ।

Updated By: Sep 27, 2022, 02:47 PM IST
Supreme Court on Taj Mahal: তাজমহলের ৫০০ মিটারের মধ্যে চলবে না কোনও ব্যবসায়িক কর্মকাণ্ড; সুপ্রিম কোর্ট

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিচারপতি সঞ্জয় কিসান কাউল এবং এএস ওকা'র বেঞ্চ আগ্রা ডেভলপমেন্ট অথরিটি'কে জানিয়েছে, তাজমহলের রক্ষণাবেক্ষণের জন্য সচেতন হতে হবে। সুপ্রিম কোর্ট এই সংস্থাকে নির্দেশ দিয়েছে, তাজমহলের ৫০০ মিটার বৃত্তের মধ্যে কোনও ব্যবসায়িক কার্যকলাপ চলবে না! সতেরো শতকের এই বিশিষ্ট সৌধটির রক্ষণাবেক্ষণের জন্য এই নির্দেশ কঠোর ভাবে পালিত হোক, চায় শীর্ষ আদালত। এমনিতেই তাজমহলের ৫০০ মিটার বৃত্তের মধ্যে কোনও ধরনের নির্মাণকার্য নিষিদ্ধ। এমনকি এর চারপাশ দিয়ে গাড়ি চলাচলের উপরও নিষেধাজ্ঞা আছে। তাজমহল-সন্নিহিত এলাকায় কৃষি সংক্রান্ত বা অন্য যে কোনও রকম বর্জ্য ফেলার উপরও নিষেধাজ্ঞা আছে। গোটা এলাকাটিই সুরক্ষিত। তাজমহলের সুরক্ষার জন্য এই কার্যক্রম জরুরি। পরিবেশবিদ এমসি মেহতা তাজমহলের সুরক্ষার লক্ষ্যে একটা মামলা করেছিলেন। তিনি মনে করেছিলেন, তাজমহলের চারপাশে পরিবেশের যে-পরিস্থিতি, তাতে একে রক্ষা করার জন্য আরও সচেতন হতে হবে সংশ্লিষ্ট সব মহলকে।

আরও পড়ুন: শিক্ষকের মারে মৃত দলিত ছাত্র, পুলিশের গাড়িতে আগুন উত্তরপ্রদেশে

প্রসঙ্গত, তাজমহল বা 'তাজ ট্রাপিজিয়াম জোন' 'ইকো-সেনসিটিভ এরিয়া' হিসেবে আগেই ঘোষিত। এটি ইউনেসকো হেরিটেজও।

পড়ুন আমাদের উৎসব স্পেশাল ই-ম্যাগাজিন 

১৯৯৬ সালে তাজ ট্রাপিজিয়াম জোন তৈরি হয়েছিল। দূষণের কবল থেকে যে কোনও মূল্যে তাজমহলকে রক্ষা করার জন্যই এই ভাবনা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.