কেন্দ্রীয় সরকারি কর্মীদের ন্যূনতম বেতন বাড়ার কোনও সম্ভাবনা নেই : অর্থমন্ত্রক

সপ্তম বেতন কমিশনের অধীনে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ন্যূনতম বেতন ১৮ হাজার টাকা করার সিদ্ধান্ত নিয়েছিল মোদী সরকার। যদিও কর্মচারী সংগঠনগুলির পক্ষ থেকে তা বাড়িয়ে ২৬ হাজার টাকা করার দাবি তোলা হয়েছে।

Updated By: Nov 24, 2017, 06:33 PM IST
কেন্দ্রীয় সরকারি কর্মীদের ন্যূনতম বেতন বাড়ার কোনও সম্ভাবনা নেই : অর্থমন্ত্রক

নিজস্ব প্রতিবেদন : কর্মচারী সংগঠনগুলির দাবি খারিজ করে ন্যূনতম বেতন ১৮ হাজার টাকা থেকে বাড়িতে ২৬ হাজার টাকা করার দাবি খারিজ করল কেন্দ্রীয় সরকার। এই মুহূর্তে এমন প্রস্তাব বাস্তবায়নের কোনও সম্ভাবনা নেই বলেই অর্থমন্ত্রক সূত্রে খবর। মন্ত্রকের এক আধিকারিক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ন্যূনতম বেতন বৃদ্ধি নিয়ে এখনই কোনও সিদ্ধান্ত নেওয়া হবে না। এমনকী বিষয়টি নিয়ে ন্যাশনাল অ্যানোমালি কমিটি(ন্যাক)-ও আর নাক গলাবে না বলে জানিয়েছেন ওই আধিকারিক।

সপ্তম বেতন কমিশনের অধীনে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ন্যূনতম বেতন ১৮ হাজার টাকা করার সিদ্ধান্ত নিয়েছিল মোদী সরকার। যদিও কর্মচারী সংগঠনগুলির পক্ষ থেকে তা বাড়িয়ে ২৬ হাজার টাকা করার দাবি তোলা হয়েছে। ওই আধিকারিক জানিয়েছেন, ''ন্যূনতম বেতন কত হবে তা নিয়ে পর্যালোচনা করবে ন্যাক বা অন্য কোনও উচ্চ পর্যায়ের কমিটি গঠনের সিদ্ধান্ত হয়েছিল। কিন্তু পরবর্তীতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি জানিয়েছেন, এই নিয়ে আর কোনও পর্যালোচনার অবকাশ নেই। তাই বিষয়টি ন্যাক বা অন্য কোনও কমিটির হাতে দেওয়া হবে না।''

ন্যাকের পর্যবেক্ষণের পর ন্যূনতম বেতন ১৮ হাজার থেকে বেড়ে ২১ হাজার টাকা হবে বলে আশায় ছিলেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। সেই সঙ্গে ফিটমেন্ট ফ্যাক্টরকে বাড়িয়ে ২.৫৭ থেকে বাড়িয়ে ৩ করা হবে।

আরও পড়ুন- বিয়ের নেমন্তন্ন রক্ষা করতে অধিবেশনের মধ্যেই গণছুটিতে ১০০ বিধায়ক!

.