আগে পার্কিংয়ের জায়গা, তারপর গাড়ি!

বদলাতে চলেছে গাড়ি কেনার নিয়ম। এখন থেকে পার্কিংয়ের জায়গা না থাকলে আর গাড়ি কেনা যাবে না। গাড়ি কেনার আগে দাখিল করতে হবে পার্কিং স্পেসের নথি। আর তারপরই আপনি গাড়ি কিনতে পারবেন। "নো কার ইফ নো পার্কিং স্পেস", ঠিক এই মর্মেই নতুন নিয়ম-নির্দেশিকা আনতে চলেছে কেন্দ্র।

Updated By: Dec 23, 2016, 01:48 PM IST
আগে পার্কিংয়ের জায়গা, তারপর গাড়ি!

ওয়েব ডেস্ক : বদলাতে চলেছে গাড়ি কেনার নিয়ম। এখন থেকে পার্কিংয়ের জায়গা না থাকলে আর গাড়ি কেনা যাবে না। গাড়ি কেনার আগে দাখিল করতে হবে পার্কিং স্পেসের নথি। আর তারপরই আপনি গাড়ি কিনতে পারবেন। "নো কার ইফ নো পার্কিং স্পেস", ঠিক এই মর্মেই নতুন নিয়ম-নির্দেশিকা আনতে চলেছে কেন্দ্র।

সংবাদমাধ্যম সূত্রে খবর, ফ্রি পাবলিক স্পেক ও দূষণ কমার করার লক্ষ্যেই এই পদক্ষেপ নিতে চলেছে সরকার। কেন্দ্রীয় নগরোন্নয়ন মন্ত্রী বেঙ্কাইয়া নাইডু এই মর্মে সড়ক পরিবহন মন্ত্রীর সঙ্গে খুব শিগগিরই আলোচনাও শুরু করবেন বলে জানিয়েছেন।

বড় বড় শহরগুলিতে ভীষণভাবে দেখা দিয়েছে জায়গার অভাব। অনেকেই আছেন যাঁরা যত্রতত্র রাস্তার উপর গাড়ি রাখেন। ফলে পার্কিং কেড়ে নিচ্ছে রাস্তা। মানুষের হাঁটাচলার জায়গা। সেইসঙ্গে অত্যধিক পরিমাণে প্রাইভেট গাড়ির আধিক্যে রাস্তায় বেড়েছে যানজট, দূষণ। মার খাচ্ছে জনপরিবহন ব্যবস্থাও। এক ঢিলে বহুপাখি মারতেই এবার তাই কেন্দ্র জাপানের পথ অনুসরণ করতে পারে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন, নতুন বছর জানুয়ারি মাস থেকেই বাড়ছে গাড়ির দাম!

.