বিহারে জোটের খেলায় নীতীশ-লালুর সেঞ্চুরি, কংগ্রেস ৪০

বিজেপিকে আটকাতে বিহারে মহাজোটের ফর্মুলায় আসল কাঁটাটা লুকিয়ে ছিল আসন রফা নিয়ে। সেই কাঁটার প্রথম ধাপটা কিছুটা অতিক্রম করা গেল। সূত্রের খবর অনুযায়ী, আসন্ন বিধানসভা নির্বাচনে ২৪০টি আসনের মধ্যে ১০০টিতে লড়বে নীতীশ কুমারের জেডিইউ, ১০০টি আসনে লড়বে লালুপ্রসাদ যাদবের আরজেডি আর বাকি ৪০টি আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন কংগ্রেস প্রার্থীরা।

Updated By: Aug 12, 2015, 04:01 PM IST
বিহারে জোটের খেলায় নীতীশ-লালুর সেঞ্চুরি, কংগ্রেস ৪০

ওয়েব ডেস্ক: বিজেপিকে আটকাতে বিহারে মহাজোটের ফর্মুলায় আসল কাঁটাটা লুকিয়ে ছিল আসন রফা নিয়ে। সেই কাঁটার প্রথম ধাপটা কিছুটা অতিক্রম করা গেল। সূত্রের খবর অনুযায়ী, আসন্ন বিধানসভা নির্বাচনে ২৪০টি আসনের মধ্যে ১০০টিতে লড়বে নীতীশ কুমারের জেডিইউ, ১০০টি আসনে লড়বে লালুপ্রসাদ যাদবের আরজেডি আর বাকি ৪০টি আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন কংগ্রেস প্রার্থীরা।

২০১৪ লোকসভা নির্বাচনে ৪০টি আসনের মধ্যে বিজেপি-এলজেপি জোট জিতেছিল ২৮টি আসনে (বিজেপি একা ২২টি)। নীতীশের দল সেখানে পেয়েছিল মাত্র ২টি আর লালুর ভাগ্য জুটেছিল ৪টি আসন।

মোদী ঝড়ের কাছে উড়ে যাওয়ার পর বিহারের রাজনীতির দুই যুযুধান পক্ষ নীতীশ ও লালু কাছাকাছি আসেন। এরপর একসঙ্গে জোট বেধে ভোটে লড়ে উপনির্বাচনে সাফল্য মেলে।

আসন রফা হওয়ার পর এবার প্রশ্ন আসন বণ্টন নিয়ে। বিজেপি-র নিশ্চিত আসনে লালু, নীতীশ না কংগ্রেস কারা প্রার্থী দেওয়ার সাহস দেখান সেটাই দেখার।

.