নিয়মের জাঁতাকলে বিহারে এখন শাসক দলই প্রধান বিরোধী দল

বিহারে বিজেপিকে সরিয়ে প্রধান বিরোধী দলের মর্যাদা পেলে নীতিশ কুমারের জেডি (ইউ)। অন্যদিকে, প্রত্যাশামতই বৃহস্পতি বিধানসভার স্পিকার উদয় নারায়ণ চৌধুরির এই ঘোষণা বিধি বহির্ভূত বলে দাবি করেছে বিজেপি।

Updated By: Feb 19, 2015, 04:31 PM IST
নিয়মের জাঁতাকলে বিহারে এখন শাসক দলই প্রধান বিরোধী দল

পাটনা: বিহারে বিজেপিকে সরিয়ে প্রধান বিরোধী দলের মর্যাদা পেলে নীতিশ কুমারের জেডি (ইউ)। অন্যদিকে, প্রত্যাশামতই বৃহস্পতি বিধানসভার স্পিকার উদয় নারায়ণ চৌধুরির এই ঘোষণা বিধি বহির্ভূত বলে দাবি করেছে বিজেপি।

বিজেপি নেতা নন্দ কিশোর যাদবের পরিবর্তে আজ থেকে সে রাজ্যে বিধানসভায় বিরোধী দলনেতার স্বীকৃতি পাচ্ছেন জেডি(ইউ)-এর বিজয় চৌধুরি।

স্পিকার উদয় নারায়ণ চৌধুরি বলেছেন ''সংখ্যাগত শক্তির ভিত্তিতেই বিধানসভার সচিবালয়কে চলতে হয়। এই মুহূর্তে জেডি(ইউ) বিরোধী দলের মর্যাদা পাওয়ার জন্য প্রয়োজনীয় শক্তি দেখাতে পেরেছে।  বিধায়কের সংখ্যার উপর ভিত্তি করে জেডি(ইউ)-কে প্রধান বিরোধী দলের মর্যাদা না দেওয়ার কোনও কারণ নেই।''

বিহারের বর্তমান মুখ্যমন্ত্রী জিতান রাম মাঝিকে দল থেকে বহিষ্কার করেছেন জেডি(ইউ)-এর প্রেসিডেন্ট শরদ যাদব। যার এই মুহূর্তে মাঝি বিহার বিধানসভার অসংশ্লিষ্ট সদস্য। আগামিকাল তাঁকে অ্যাসেমবলিতে নিজের সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিতে হবে।

অন্যদিকে, স্পিকারের এই সিদ্ধান্তে বেজায় ক্ষিপ্ত বিজেপি বিধায়করা বিধানসভার সামনে ধর্নায় বসে যান। তাঁদের মতে এই সিদ্ধান্ত 'বিধিবহির্ভূত।' বিজেপি বিধায়ক নন্দ কিশোর যাদব বলেছেন ''ভারতের ইতিহাসে এই প্রথম কোনও দল বিধানসভায় একই সঙ্গে শাসক ও প্রধান বিরোধীর তকমা দখল করল।''  

তিনি জানিয়েছেন বিজেপি মাঝিকে সমর্থনের কথা ভাবলেও তার অর্থ এই নয় যে তাঁর দল মাঝি সরকারে যোগদান করছে।

দলীয় অবস্থান সম্পর্কে যুক্তি দিতে গিয়ে যাদব জানিয়েছেন ''এনডিএ-তে থাকাকালীন যখন অন্যরা রাষ্ট্রপদি পদের জন্য পিএ সাংমাকে সমর্থন করেছিলেন, নীতিশ কুমার নিজে তখন প্রণব মুখার্জির প্রতি তাঁর সমর্থন জানিয়েছিলেন। বিষয় ভিত্তিক সমর্থনের কখনই সরকারে যোগদানের সমার্থক হতে পারে না।''

গতকাল একটি সর্বদলীয় বৈঠকে জেডি(ইউ) নেতা বিজয় চৌধুরি দাবি করেন যেহেতু আস্থা ভোটে তাঁর দল মুখ্যমন্ত্রীর বিরোধিতা করার সিদ্ধান্ত নিয়েছে, তাই এই মুহূর্তে জেডি(ইউ)-রই প্রধান বিরোধী দলের মর্যাদা পাওয়া উচিৎ।

২৪৩ সদস্যের বিহার বিধানসভায় এই মুহূর্তে কার্যকরী সদস্য সংখ্যা ২৩৩। স্পিকার সহ জেডি(ইউ)-এর দখলে ১১০টি বিধায়ক পদ। দল থেকে বহিষ্কৃত জিতান রাম মাঝি অ্যাসেম্বলির অসংশ্লিষ্ট সদস্য। বিজেপির দখলে ৮৭টি বিধায়ক পদ। লালু প্রসাদ যাদবের দল আরজেডির ২৪ জন, কংগ্রেসের ৫ ও সিপাই-এর ১ জন বিধায়ক আছেন। নির্দল বিধায়ক সংখ্যা ৫। এখনও শূন্য ১০টি আসন।

সভায় বিজেপির বসার ব্যবস্থাপনা কী হবে জানতে চাইলে স্পিকার জানিয়েছেন সে বিষয়ে পরে সিদ্ধান্ত নেওয়া হবে।

 

 

.