কেরলে দ্রুত ছড়াচ্ছে ভয়ঙ্কর নিপা ভাইরাস, মৃতের সংখ্যা বাড়ছে লাফিয়ে

 নিপা ভাইরাসের আতঙ্ক দ্রুত ছড়াচ্ছে কেরলে। কোঝিকোড়ে ওই ভাইরাসের প্রকোপে ৩ জনের মৃত্যুর পর এবার আরও মৃত্যুর খবর আসছে রাজ্যের উত্তর প্রান্ত থেকেও। একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমের খবর অনু‌যায়ী উত্তর কেরল সহ এখন প‌র্যন্ত রাজ্যে মৃতের সংখ্যা গিয়ে হয়েছে ১১।

Updated By: May 21, 2018, 11:43 AM IST
কেরলে দ্রুত ছড়াচ্ছে ভয়ঙ্কর নিপা ভাইরাস, মৃতের সংখ্যা বাড়ছে লাফিয়ে

নিজস্ব প্রতিবেদন:  নিপা ভাইরাসের আতঙ্ক দ্রুত ছড়াচ্ছে কেরলে। কোঝিকোড়ে ওই ভাইরাসের প্রকোপে ৩ জনের মৃত্যুর পর এবার আরও মৃত্যুর খবর আসছে রাজ্যের উত্তর প্রান্ত থেকেও। একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমের খবর অনু‌যায়ী উত্তর কেরল সহ এখন প‌র্যন্ত রাজ্যে মৃতের সংখ্যা গিয়ে হয়েছে ১১।

কোঝিকোড় থেকে ৪০ কিলোমিটার দূরে পেরাম্বরা হাসপাতালের এক নার্স মারা গিয়েছেন নিপা ভাইরাসের প্রকোপে। এখনও প‌র্যন্ত কোঝিকোড়েই মৃত্যু হয়েছে ৭ জনের। অন্যদিকে, মাল্লাপূরমে ৪ জনের মৃত্যুর খবর পাওয়া ‌যাচ্ছে।

আরও পড়ুন-২ অক্টোবর দূরপাল্লার কোনও ট্রেনেই মিলবে না আমিষ খাবার!

পুনের ন্যাশানাল ইনস্টিটিউট অব ভাইরোলজির বিশেষজ্ঞরা রবিবার জানিয়েছেন, কোঝিকোড়ে নিপা ভাইরাসের অস্তিত্ব মিলেছে। কোঝিকোড়ে মৃত ২ ব্যক্তির রক্তের নমুনা পরীক্ষা করে তা জানিয়েছেন বিশেষজ্ঞরা। নিপা ভাইরাসে আক্রন্ত হলে মানব দেহে ভাইরাল এনসেফেলাইটিসের লক্ষ্মণ দেখা ‌যায়। পরিস্থিতির গুরুত্ব বিচার করে দিল্লি থেকে একটি বিশেষজ্ঞ দল কেরলে পাঠিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থমন্ত্রী জে পি নাড্ডা।

১৯৯৮ সালে মালয়েশিয়ায় প্রথম এই ভাইরাস চিহ্নিত করা হয়। এই ভাইরাসে আক্রান্ত হলে রোগীর প্রবল জ্বর হয়, মাথা ধরে, বমিবমি ভাব দেখা ‌যায়, সঙ্গে ঝিমুনি। চিকিৎসকরার জানাচ্ছেন, বাতাসে এই ভাইরাস ছড়ানোর কোনও সম্ভাবনা নেই। একমাত্র নিপায় আক্রান্ত কোনও রোগীর সংস্পর্শে এলেই কেউ নিপায় আক্রান্ত হতে পারেন। আক্রান্ত ব্যক্তি ২৪-৪৮ ঘণ্টার মধ্যে কোমায় চলে ‌যতে পারনে।

আরও পড়ুন-বেঙ্গালুরুর বরুণের হৃদয় আসছে ঝাড়খণ্ডের দিলদারের ‘দিল’ হতে!

কী ভাবে ছড়ায় নিপা ভাইরাস

বাদুড়, শূকর ও নিপায় আক্রান্ত ব্যক্তির দেহ থেকে এই ভাইরাস ছড়াতে পারে। ‌যে এলাকায় ওই ভাইরায় ছড়িয়েছে সেখানে ফল থেকে ছড়াতে পারে নিপা।

চিকিৎসা

এখনও প‌র্যন্ত নিপার কোনও ভ্যাকসিন আবিস্কার হয়নি। হু-র মতে আক্রান্ত ব্যক্তিকে সাপোর্টিভ কেয়ার দেওয়া ছাড়া কোনও রাস্তা নেই।

.