পাক হাই কমিশনারের নাম 'ওয়ান্টেড'-এর তালিকায় আনল ভারত

এনআইএ-র দাবি, ২০০৯ থেকে ২০১৬-র মধ্যে দক্ষিণ ভারতের একাধিক গুরুত্বপূর্ণ জায়গায় হামলা চালানোর পরিকল্পনা করে সিদ্দিকি। শুধু তাই নয়, ভারতের প্রতিরক্ষা ক্ষেত্রে বহু গোপন তথ্যও জোগাড় করার চেষ্টায় ছিল সিদ্দিকি।

Updated By: Apr 9, 2018, 03:55 PM IST
পাক হাই কমিশনারের নাম 'ওয়ান্টেড'-এর তালিকায় আনল ভারত

নিজস্ব প্রতিবেদন : পাকিস্তানের বিরুদ্ধে বড়সড় পদক্ষেপ করল ভারত। পাক কূটনীতিক আমির জুবেইর সিদ্দিকির নাম ও ছবি দিয়ে 'ওয়ান্টেড'-এর তালিকায় তুলল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ। সেই সঙ্গে ইন্টারপোলকে ওই আধিকারিকের নামে রেড কর্নার নোটিস জারি করার অনুরোধ জানিয়েছে ভারতের এই তদন্তকারী সংস্থা।

২০১৪ সালে দক্ষিণ ভারতের মার্কিন ও ইজরায়েলি দূতাবাসে হামলা চালায় জঙ্গিগোষ্ঠী। সেই মামলার তদন্তে নামে এনআইএ। তদন্তে হামলার মূল চক্রান্তকারী হিসেবে নাম উঠে আসে শ্রীলঙ্কায় পাক দূতাবাসে ভিসা কাউন্সিলর পদে থাকা সিদ্দিকির। তাঁর সঙ্গে এই ঘটনায় নাম জড়িয়েছে আরও দুই আধিকারিকেরও।

 

এই ঘটনার পরই পাকিস্তানে গা ঢাকা দিয়েছেন সিদ্দিকি-সহ বাকি অভিযুক্তরা। এই তথ্য হাতে আসার পরই সিদ্দিকির বিরুদ্ধে চার্জশিট তৈরি করে এনআইএ। এনআইএ-র দাবি, ২০০৯ থেকে ২০১৬-র মধ্যে দক্ষিণ ভারতের একাধিক গুরুত্বপূর্ণ জায়গায় হামলা চালানোর পরিকল্পনা করে সিদ্দিকি। শুধু তাই নয়, ভারতের প্রতিরক্ষা ক্ষেত্রে বহু গোপন তথ্যও জোগাড় করার চেষ্টায় ছিল সিদ্দিকি।

আরও পড়ুন- উত্তরপ্রেদেশে দুর্বল বিজেপি! যোগীর কাছে রিপোর্ট তলব মোদী-শাহ'র

.