ভাষা শিক্ষায় জোর দিচ্ছে এনআইএ

ঠিক এই ফাঁকটা দিয়েই গলে যাচ্ছিল অনেক জঙ্গি। আর সেই ফাঁকটাই এবার মেরামত করে নিতে চাইছে ন্যাশানাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ)। এবার থেকে এনআইএ-এর গোয়েন্দাদের নিজের মাতৃভাষা, ইংরেজি এবং হিন্দির পাশাপাশি আরও দুটে ভাষা জানতেই হবে।

Updated By: Aug 12, 2016, 05:20 PM IST
ভাষা শিক্ষায় জোর দিচ্ছে এনআইএ

ওয়েব ডেস্ক: ঠিক এই ফাঁকটা দিয়েই গলে যাচ্ছিল অনেক জঙ্গি। আর সেই ফাঁকটাই এবার মেরামত করে নিতে চাইছে ন্যাশানাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ)। এবার থেকে এনআইএ-এর গোয়েন্দাদের নিজের মাতৃভাষা, ইংরেজি এবং হিন্দির পাশাপাশি আরও দুটে ভাষা জানতেই হবে।

দেখা যাচ্ছে, এনআইএ-র অধিকাংশ মামলাই আইএস, লস্কর-ই-তৈবা, জামাতুল মুজাহিদিন (বাংলাদেশ), ইন্ডিয়ান মুজাহিদিন-এর মতো সন্ত্রাসবাদী জঙ্গি সংগঠনের কার্যকলাপ সম্পর্কিত। বহু ক্ষেত্রেই তদন্তে নেমে গোয়েন্দারা ভাষাগত বাধার সম্মুখীন হচ্ছেন। জঙ্গিদের ভাষা ও বইপত্রের পাঠোদ্ধার করতে পারছেন না অফিসারেরা। তাই এনআইএ-র দিল্লির সদর দফতর থেকে সব আঞ্চলিক অফিসকে বার্তা দেওয়া হয়েছে অফিসারদের আরও দুটি করে ভাষা শেখা বাধ্যতামূলক করে দেওয়ার জন্যা।

আরও পড়ুন- আসল ভারতীয় কারা? প্রশ্ন তুলে ফের বিতর্কে কাটজু

এক্ষেত্রে, আরবি, উর্দু, ফারসির মতো ভাষা শিক্ষার ক্ষেত্রে জোর দেওয়া হচ্ছে। তবে অন্য কোনও ভাষাও শেখা যেতে পারে যেমন, তামিল বা তেলেগু। জানা যাচ্ছে, ইতিমধ্যেই রীতিমতো শিক্ষক রেখে গোয়েন্দারা এখন অজানা ভাষার বর্ণমালা চিনতে শুরু করেছেন। চলছে বাক্য রচনাও।

আরও পড়ুন- কাশ্মীর পরিস্থিতি নিয়ে কেন্দ্রের ডাকে শুরু সর্বদল বৈঠক

.