নোট বাতিলের জের, ফিরে এল 'দেনাপাওনা'র নিরুপমার স্মৃতি

  নোট বাতিলের জেরে এবার 'বধূনির্যাতন', 'বধূহত্যা'! লাইনে দাঁড়িয়ে থেকে অসুস্থ হয়ে মৃত্যু, ব্যাঙ্কে অত্যধিক কাজের চাপে অসুস্থ হয়ে মৃত্যু, টাকা না পেয়ে আত্মহত্যা- নোট বাতিলের জেরে দেশের বেশকিছু জায়গায় এধরনের ঘটনা ঘটেছে। বাকি ছিল শুধু এটাই। এবার ঠিক এটাই ঘটল ওড়িশার গঞ্জাম জেলায়।

Updated By: Nov 29, 2016, 11:17 AM IST
নোট বাতিলের জের, ফিরে এল 'দেনাপাওনা'র নিরুপমার স্মৃতি

ওয়েব ডেস্ক :  নোট বাতিলের জেরে এবার 'বধূনির্যাতন', 'বধূহত্যা'! লাইনে দাঁড়িয়ে থেকে অসুস্থ হয়ে মৃত্যু, ব্যাঙ্কে অত্যধিক কাজের চাপে অসুস্থ হয়ে মৃত্যু, টাকা না পেয়ে আত্মহত্যা- নোট বাতিলের জেরে দেশের বেশকিছু জায়গায় এধরনের ঘটনা ঘটেছে। বাকি ছিল শুধু এটাই। এবার ঠিক এটাই ঘটল ওড়িশার গঞ্জাম জেলায়।

গঞ্জাম জেলার প্রভাসিনির বিয়েতে ১ কোটি ৭০ লাখ টাকা পণ চায় শ্বশুরবাড়ি। ৯ নভেম্বর ছিল বিয়ের দিন। এদিকে ৮ নভেম্বর রাতে এক ঘোষণায় পুরনো ৫০০, ১০০০ নোট বাতিল করে দেন মোদী। রাত পোহালেই বিয়ে। আয়োজন সম্পূর্ণ। সেই সময়ই এই ঘোষণায় কার্যত মাথায় আকাশ ভেঙে পড়ে মেয়ের বাড়িতে। পণের পুরো টাকাটাই তো বাতিল ৫০০, ১০০০-এর নোটে! হাতে সময়ও নেই, সুযোগও নেই যে এই বিশাল পরিমাণ টাকা বদলে আনবেন নতুন নোটে। তাহলে কি মেয়ের বিয়ে আটকে যাবে? বেঁকে বসবে পাত্রপক্ষ? ছেলের বাড়ির লোকজনকে অনেক অনুনয়, বিনয়ের পর তারা বিয়েতে রাজি হয়। প্রভাসিনীর পরিবার প্রতিশ্রুতি দেয় যে, বিয়ের পরই ১ কোটি ৭০ লাখ টাকা পণের সব পুরনো নোট তারা বদলে দেবেন। নতুন নোটেই পণ মিটিয়ে দেবেন।

কিন্তু বিয়ের পর থেকেই প্রভাসিনীর উপর শুরু হয় অত্যাচার। তারপর একদিন মেয়ের মৃত্যুর খবর পায় প্রভাসিনীর বাড়ির লোকজন। অভিযোগ, নোট বদলে দেরি হওয়ার 'অপরাধ'-এই প্রভাসিনীকে মেরে ফেলেছে শ্বশুরবাড়ির লোকজন। যদিও শ্বশুরবাড়ির তরফে এসব অভিযোগই অস্বীকার করা হয়েছে।

অবশ্যই পড়ুন, বাজারে এখন দু'রকম নতুন ৫০০-র নোট; RBI বলছে 'তাড়াহুড়োতেই বিভ্রাট'

 

.