আধ গ্লাস জল শেষ করলে তবেই মিলবে আরও আধ গ্লাস, নয়া নিদান বিধানসভায়

 জলের অপচয় রোধে অভিনব সিদ্ধান্ত।

Updated By: Jul 19, 2019, 03:21 PM IST
আধ গ্লাস জল শেষ করলে তবেই মিলবে আরও আধ গ্লাস, নয়া নিদান বিধানসভায়

নিজস্ব প্রতিবেদন : আগে আধ গ্লাস জল খেয়ে শেষ করুন। প্রয়োজন হলে পাবেন আরও আধ গ্লাস জল। জল বাঁচাতে নয়া নিদান যোগী আদিত্যনাথ সরকারের। বিধানসভায় এ বার থেকে জল পান করতে চাইলে মিলবে আধ গ্লাস জল। জলের অপচয় রোধে অভিনব সিদ্ধান্ত উত্তরপ্রদেশের সরকারের। 

আরও পড়ুন-  ‘সন অব স্পিকার’ সাঁটা গাড়ির ছবি পোস্ট করায় বিপাকে অকালি বিধায়ক

শুক্রবার উত্তরপ্রদেশের বিধানসভায় এই পদক্ষেপের কথা ঘোষণা করেন স্পিকার হৃদয় নারায়ণ দীক্ষিত। তিনি জানান, জল নষ্ট করা বন্ধ করতেই এই ভাবনা। "বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায় পুরো এক গ্লাস জল খেয়ে শেষ করেন না অনেকে।তাই এ বার থেকে প্রথমে আধ গ্লাস জলই দেওয়া হবে।" অল্প জল খেয়ে গ্লাস রেখে দেওয়া হলে বাকি জল অপচয় হয়। নয়া নিয়মে অর্ধেক গ্লাস জল শেষ করে আবার চাইলে দেওয়া হবে আরও অর্ধেক গ্লাস জল। তবে, এক বারে এক গ্লাসভর্তি জল নৈব নৈব চ।

আরও পড়ুন- উত্তরপ্রদেশের মির্জাপুরে আটক প্রিয়ঙ্কা গান্ধী

সরকারের এই সিদ্ধান্তকে অবশ্য স্বাগত জানিয়েছেন নেতা-মন্ত্রীরা। উত্তরপ্রদেশ বিধানসভার এক সচিবের মতে, এতে জল অপচয় যেমন কমবে, তেমনই বৃদ্ধি পাবে সচেতনতা। বিধানসভায় এই নীতি চালু হলে এ বিষয়ে সচেতনতার প্রসার হবে রাজ্যে। 

বিন্দু বিন্দুতেই সিন্ধু, মনে করছে উত্তরপ্রদেশ সরকার। নীতি আয়োগের এক রিপোর্ট অনুযায়ী ২০৩০ সাল নাগাদ দেশে জলসঙ্কট বড়সড় মাত্রা ধারণ করবে। সেই দিকে নজর রেখে পানীয় জলের অপচয় এখন থেকেই কম করতে চাইছে সরকার। 

.